March 19, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

দেশে বাড়ছে ই-কমার্স ব্যবসার সুযোগ : পলক

নিজস্ব প্রতিবেদক : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেছেন, দেশে প্রায় সাড়ে ৫ কোটি ইন্টারনেট ব্যবহারকারী হয়েছে। এই সুযোগ কাজে লাগিয়ে দেশে বাড়ছে ই-কমার্স ব্যবসার সুযোগ।

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ভবনের তথ্যপ্রযুক্তি বিভাগের অডিটোরিয়ামে ফেসবুকের ১১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে ই-কমার্স ব্যবসার প্ল্যাটফর্ম ‘সপ আপ’ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, ফেসবুক ব্যবহার নিয়ে অনেক তর্কবিতর্ক থাকতে পারে কিন্তু আমি সব সময় এর ব্যবহারের পক্ষে। ২০০৮ সালে যখন শেখ হাসিনার সরকার ডিজিটাল বাংলাদেশের কথা বলে তখন দেশে ইন্টারনেট ব্যবহারকারী ছিল মাত্র ৪০ লাখ। তখন অনেকে বলেছে আমরা ডিজিটাল বাংলাদেশ গড়তে পারবো না কিন্তু আমরা পেরেছি। আজ বাংলাদেশ সব ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে।

এই উদ্যোগকে স্বাগত জানিয়ে জুনায়েদ আহমেদ পলক বলেন, ক্ষুদ্র উদ্যোক্তাদের সহযোগিতায় তথ্যপ্রযুক্তি বিভাগ সবসময় সক্রিয় থেকেছে। চাইলেই ক্ষুদ্র উদ্যোক্তরা তথ্যপ্রযুক্তি বিভাগের কানেক্টিং স্টার্টআপ, ইনোভেশন ফান্ডের মতো প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। সেখান থেকে উদ্যোক্তারা ব্যবসাকে সমৃদ্ধ করতে সক্ষম হবেন।

অনুষ্ঠানে এ সময় উপস্থিত ছিলেন, এশিয়াটিক ত্রিসিক্সটি এর এমডি সারা যাকের, ব্র্যাক ব্যাংকের হেড অব কমিউনিকেশন্স অ্যান্ড সার্ভিস কোয়ালিটি জারা মাহবুব এবং সপ আপ সোস্যাল লিমিটেড এর প্রতিষ্ঠাতা সিফাত সারোয়ার।

উল্লেখ্য, ‘সপ আপ’ হল ফেসবুক পেজের মাধ্যমে যারা ই-কমার্স ব্যবসা করেন তাদের পণ্য ক্রেতাদের কাছে পৌঁছে দেয়ার সহজ একটি প্ল্যাটফর্ম। এর মাধ্যমে উদ্যোক্তারা খুব সহজে দুই-তিনটি ক্লিক এর মাধ্যমে তাদের পণ্যগুলো ফেসবুক পেজের মধ্যেই ক্যাটালগ আকারে সাজিয়ে ফেলতে পারবেন এবং স্বয়ংক্রিয়ভাবে তাদের অর্ডার প্লেস করতে পারবেন।

Print Friendly, PDF & Email