June 30, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

তিতাস গ্যাস কূপে হামলার ঘটনায় ৭০ জনের বিরুদ্ধে মামলা

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি : ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার বুধল এলাকায় তিতাস গ্যাস ফিল্ডস’র ২৫ নম্বর কূপের খনন এলাকায় রোববারের হামলার ঘটনায় মামলা দায়ের করেছে গ্যাস ফিল্ডস কর্তৃপক্ষ। সোমবার বিকেলে অজ্ঞাত ৬০/৭০ জনকে আসামি করে সদর মডেল থানায় মামলাটি দায়ের করেন বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটেডের উপ-মহাব্যবস্থাপক (নিরাপত্তা) জুলফিকার আলী আনছারী।

মামলা সূত্রে জানা যায়, রোববার বিকেল সাড়ে ৫টার দিকে সদর উপজেলা বুধল এলাকায় তিতাস গ্যাস ফিল্ডসএর আওতাধীন ২৫ নম্বর কূপের খনন কাজ চলাকালে ৩০/৩৫টি মোটরসাইকেলযোগে ৬০/৭০ জন অজ্ঞাতনামা একদল দুস্কৃতিকারী প্রধান ফটকে কর্তব্যরত আনসার ও নিরাপত্তা প্রহরীদের বাধা উপেক্ষা করে জোরপূর্বক প্রকল্প এলাকায় প্রবেশ করেন।

এ সময় তারা প্রকল্পের জ্বালানি তেল, বিদেশিদের খাবার সরবরাহের সরবরাহকারী নিয়োগের দাবি করেন। অন্যথায় কাজ না দিলে প্রকল্পের কাজ বন্ধ করে দেয়ার হুমকি দেয়। এ সময় প্রকল্পের কর্তব্যরত প্রকৌশলী জাহিদ হোসেনকে অকথ্য ভাষায় গালাগাল ও প্রাণনাশের হুমকি দিয়ে এক পর্যায়ে চলমান রিগের (খনন কাজে ব্যবহৃত যন্ত্র) কাজ বন্ধ করে দেয়।

এ ঘটনায় প্রায় ১৫ মিনিট কূপের খনন কাজ বন্ধ থাকে। এর ফলে মাগুরছড়া/টেংরাটিলার ন্যায় মারাত্মক দুর্ঘটনা ঘটারও শঙ্কা দেখা দেয়। এ সময় খনন কাজে নিয়োজিত ২৫ জন চায়না নাগরিক, একজন আমেরিকান নাগরিক এবং একজন অস্ট্রেলিয়ার নাগরিক হতভম্ব হয়ে প্রাণ বাঁচাতে ছোটাছুটি করে পালিয়ে যান।

একপর্যায়ে বিদেশিরা কাজ করতে অসম্মতি জানান। পরবর্তীতে গ্যাস ফিল্ডস কোম্পানির কর্মকর্তারা খরব পেয়ে প্রকল্প এলাকায় ছুটে এসে পুলিশ ও স্থানীয় প্রশাসনকে বিষয়টি জানালে প্রশাসন নিরাপত্তা দেয়ার প্রতিশ্রুতি দেয়ার পর বিদেশিরা কাজে যোগ দেন।

এ ব্যাপারে জানতে চাইলে বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটেডের উপ-মহাব্যবস্থাপক (নিরাপত্তা) জুলফিকার আলী আনছারী সাংবাদিকদের বলেন, হামলার সঙ্গে কারা জড়িত সে বিষয়ে আমরা এখনো নিশ্চিত নই। তবে কেপিআই নিরাপত্তা বেষ্টনী ভেঙে কীভাবে দুষ্কৃতিকীরারা প্রকল্প এলাকায় প্রবেশ করেছে সেটি তদন্ত করা হচ্ছে। পাশাপাশি ঘটনার সময় কর্তব্যরত আনসার বাহিনীর বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে বলেও জানান তিনি।

ব্রাহ্মণবাড়িয়া সদর মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মঈনুর রহমান মামলার বিষয়টি নিশ্চিত করে জানান, হামলার ঘটনায় কারা জড়িত সেটি তদন্ত করে দেখা হচ্ছে। এ হামলার সঙ্গে জড়িত কাউকেই ছাড় দেয়া হবে না বলে জানান তিনি।

উল্লেখ্য, গত বছরের ১৭ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে তিতাস গ্যাস ফিল্ডস’র ২৫ নম্বর কূপের খনন কাজের উদ্বোধন করা হয়। খনন কাজের উদ্বোধন করেন পেট্রোবাংলার পরিচালক (অপারেশন অ্যান্ড মাইন্স) জামিল আহমেদ আলিম। এসময় বাংলাদেশ গ্যাস ফিল্ডের ব্যবস্থাপনা পরিচালক কামরুজ্জামান, ২৫ নম্বর কুপের প্রকল্প পরিচালক আলী মুরতেজারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।