July 2, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

আইসিএমএবির সভাপতি আরিফ খান, সচিব আবদুর রহমান

নিজস্ব প্রতিবেদক : দি ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশের (আইসিএমএবি) নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন আরিফ খান। গতকাল মঙ্গলবার আইসিএমএবির কাউন্সিল সভায় এ ঘোষণা দেওয়া হয়। এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

কাউন্সিল সভায় সংগঠনটির নতুন সহসভাপতি জামাল আহমেদ চৌধুরী ও প্রফেসর মমতাজ উদ্দিন আহমেদ, সচিব মো. আবদুর রহমান খান ও কোষাধ্যক্ষ হিসেবে অধ্যাপক ড. স্বপন কুমার বালা নির্বাচিত হয়েছেন।

আরিফ খান এর আগে দুই মেয়াদে আইসিএমএবির সহসভাপতি এবং বিভিন্ন মেয়াদে সচিব ও কোষাধ্যক্ষের দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার পদেও দায়িত্ব পালন করেন। বিএসইসিতে কাজ করার আগে তিনি জাতীয় ও বহুজাতিক কোম্পানিতে গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত ছিলেন।

গত সাড়ে চার বছরে আরিফ খান বিএসইসির সংস্কার কার্যক্রমে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ ব্যাংকের ‘ডমেস্টিক ফ্যাক্টরিং অপারেশন ইন বাংলাদেশ’ ও ‘এসেট-লায়াবিলিটি ম্যানেজমেন্ট অব এনবিএফআইএস’-এর নির্দেশিকা প্রণয়ন-সংক্রান্ত কোর কমিটির সদস্য ছিলেন। তিনি ছিলেন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) প্রথম নির্বাচিত সভাপতি। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ফাইন্যান্সে মাস্টার ডিগ্রি অর্জন করেন। পাশাপাশি একই বিশ্ববিদ্যালয়ের আইবিএ থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন। তিনি যুক্তরাষ্ট্রের সিএফএ ইনস্টিটিউটের একজন চার্টারধারী।

জামাল আহমেদ চৌধুরী ২০১৪ সালে আইসিএমএবির সচিব, ২০১৫ সালে সহসভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ঢাকা ব্রাঞ্চ কাউন্সিলের চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি দেশের অন্যতম ওষুধ প্রস্তুত ও রপ্তানিকারক প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল লিমিটেডের নির্বাহী পরিচালক (হিসাব ও অর্থ) হিসেবে দায়িত্ব পালন করছেন।

মমতাজ উদ্দিন আহমেদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমের অধ্যাপক। তিনি ২০০৭ ও ২০১২ সালে আইসিএমএবির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি জাতীয় অষ্টম জাতীয় পে-কমিশনের খণ্ডকালীন সদস্য ছিলেন। বর্তমানে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লিমিটেডের স্বাধীন পরিচালক হিসেবে কর্মরত আছেন।

মো. আবদুর রহমান খান বর্তমানে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগে উপসচিব পদে কর্মরত আছেন। এর আগে তিনি আয়কর প্রশাসনে দেশে-বিদেশে প্রায় ২২ বছর কাজ করেন। তিনি ২০০৪ থেকে ২০১১ সাল পর্যন্ত জাতিসংঘের আন্তর্জাতিক উপদেষ্টা ও বিশ্বব্যাংকের পরামর্শক হিসেবে দায়িত্ব পালন করেন। এর আগে তিনি আইসিএমএবির কোষাধ্যক্ষ ও সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

অধ্যাপক ড. স্বপন কুমার বালা বর্তমানে ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে কর্মরত আছেন। পেশাগতভাবে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক।