July 1, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বাংলাদেশকে সতর্ক করলেন মার্কিন গোয়েন্দাপ্রধান

বিদেশ ডেস্ক : বাংলাদেশে রাজনৈতিক প্রতিপক্ষকে ‘খাটো’ করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেওয়া পদক্ষেপ দক্ষিণ এশিয়ায় সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে উসকে দিতে সহায়তা করতে পারে বলে মনে করছেন মার্কিন গোয়েন্দা সংস্থার প্রধান জেমস ক্ল্যাপার।

বার্তা সংস্থা এপির এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের জনগণের ধারণা শেখ হাসিনা সরকারের ভাবমূর্তি নষ্ট করতেই বিএনপি ও জামায়াতে ইসলামী বাংলাদেশে অবস্থানরত বিদেশি নাগরিকদের হত্যার ঘটনা ঘটিয়েছে। এই ধারণার বিষয়ে প্রশ্ন তোলেন মার্কিন গোয়েন্দা সংস্থার পরিচালক।

মঙ্গলবার বৈশ্বিক হুমকির বিষয়ে মার্কিন সিনেটে অনুষ্ঠিত এক শুনানিতে দেওয়া লিখিত বক্তব্যে এসব কথা বলেন জেমস ক্ল্যাপার। তিনি বলেন, বাংলাদেশে বিদেশি নাগরিক ও ধর্মীয় সংখ্যালঘুদের ওপর হওয়া ১১টি গুরুতর হামলার দায় স্বীকার করে নিয়েছে ইসলামিক স্টেট। এ ছাড়া ২০১৩ সাল পর্যন্ত আনসারুল্লাহ বাংলা টিম ও আল-কায়েদা বাংলাদেশের ১১ জন প্রগতিশীল লেখক ও ব্লগারকে হত্যা করেছে।

এপির প্রতিবেদনে আরো বলা হয়েছে, বাংলাদেশ ধর্মনিরপেক্ষতা ও সহনশীলতাসম্পন্ন একটি মুসলিম রাষ্ট্র। তবে দেশটিতে চরমপন্থী সহিংস কর্মকাণ্ড ধীরে ধীরে বাড়ছে। বাংলাদেশে ইসলামিক স্টেটের (আইএস) উপস্থিতির কথা বারবারই অস্বীকার করেছে শেখ হাসিনা সরকার। সে সঙ্গে দেশে সংঘটিত বিভিন্ন সহিংসতার জন্য ইসলামপন্থী রাজনৈতিক দল ও বিরোধী দলকে দায়ী করেছে তারা।