July 1, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

নির্বাচন পদ্ধতি নিয়ে একমত হওয়া দরকার : ইপি

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে মতপ্রকাশের স্বাধীনতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সফররত ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধিদল। সেউ সঙ্গে আগামীতে নির্বাচন সুষ্ঠু ও অবাধ করতে নির্বাচন কমিশনকে শক্তিশালী করাসহ বেশ কিছু বিষয়ে ঐকমত্যে আসার তাগিদ দিয়েছে।

বাংলাদেশে মতপ্রকাশের স্বাধীনতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সফররত ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধিদল। সেউ সঙ্গে আগামীতে নির্বাচন সুষ্ঠু ও অবাধ করতে নির্বাচন কমিশনকে শক্তিশালী করাসহ বেশ কিছু বিষয়ে ঐকমত্যে আসার তাগিদ দিয়েছে।

তিনদিনের ঢাকা সফর শেষে গতকাল শুক্রবার বিকেলে রাজধানীর একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন ইইউ পার্লামেন্টের প্রতিনিধিদলের প্রধান জিন ল্যামবার্ট।

সংবাদ সম্মেলনে ল্যামবার্ট বলেন, ‘পরবর্তী নির্বাচনের পদ্ধতি কী হবে সে সম্পর্কে একমত হওয়া দরকার। যেন একটি সুষ্ঠু ও অবাধ নির্বাচনে সব দল অংশ নিতে পারে, মানুষ যেন আরো বেশি পছন্দের সুযোগ পায়। এ ক্ষেত্রে সমস্যাগুলোও আমাদের জানা। তবে গণতান্ত্রিক প্রক্রিয়ার প্রতি মানুষের আস্থা ধরে রাখতে এটা খুব জরুরি।’

ল্যামবার্ট আরো বলেন, ‘প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনায় আমরা ব্লগার হত্যা মামলাগুলোর সুষ্ঠু তদন্তের নিশ্চয়তা চেয়েছি। পরিবারের সদস্যদের সঙ্গে যোগাযোগ রেখেই যেন এসব তদন্ত সম্পন্ন হয়। তাতে বাংলাদেশে যে মতপ্রকাশের স্বাধীনতা আছে সে সম্পর্কে সরকারের তরফ থেকে একটা সিগন্যাল পাওয়া যাবে। সম্প্রতি গণমাধ্যমের কয়েকজন সম্পাদকের সঙ্গে যা ঘটছে তা নিয়েও আমাদের উদ্বেগ আছে। গণমাধ্যমের স্বাধীনতা থাকা দরকার। চলমান ঘটনা সম্পর্কে মতপ্রকাশের সুযোগ গণতন্ত্রের অংশ।’

ল্যামবার্ট জানান, রাজনৈতিক পরিবর্তন কীভাবে হবে ও কখন নির্বাচন হবে তা এ দেশের সরকার ও জনগণের বিষয়। তবে নির্বাচন কমিশনসহ বেশ কিছু প্রতিষ্ঠানকে আরো বেশি স্বাধীন ও শক্তিশালী করা জরুরি।

তিনদিনের সফরে প্রধানমন্ত্রী, স্পিকার বেশ কয়েকজন মন্ত্রী, রাজনীতিবিদ ও বেসরকারি প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করে ইউরোপীয় পার্লামেন্টের চার সদস্যের প্রতিনিধিদল।