June 30, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

তথ্যপ্রযুক্তির উপকরণ সহজলভ্য করা হচ্ছে

ডেস্ক প্রতিবেদন : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশি শিক্ষার্থীরা অনেক মেধাবী ও মননশীল। তাই তাদের মেধাকে বিকশিত করার সুযোগ দিতে তথ্যপ্রযুক্তি বিষয়ক উপকরণগুলো সহজলভ্য করা হচ্ছে।
রোববার দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রাথমিক শিক্ষা কনটেন্ট ডিজিটাল ভার্সনের রুপান্তরের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন, একটি শক্তিশালী জাতি গড়ে তুলতে, ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ গড়ে তুলতে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো শিক্ষা। তাই শিক্ষার মূল ভিত হিসেবে প্রাথমিক শিক্ষাকে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে বর্তমান সরকার। তাই প্রাথমিক শিক্ষা থেকে শিক্ষাকে ডিজিটাল করার প্রক্রিয়া শুরু করা হচ্ছে।
শেখ হাসিনা বলেন, বাংলাদেশের যেসব শিক্ষার্থীরা বিদেশে যায় তারা অনেক ভালো ফলাফল করে। এ থেকে বোঝা যায় বাংলাদেশি শিক্ষার্থীরা অনেক বেশি মেধাবী ও মননশীল। ডিজিটাল বাংলাদেশে এসব শিক্ষার্থীদের মেধাকে বিকশিত করতেই তথ্য-প্রযুক্তি বিষয়ক উপকরণগুলো সহজলভ্য করা হচ্ছে।
পার্বত্য চট্ট্রগামের দুর্গম এলাকায় প্রাথমিক শিক্ষার বিস্তার ঘটাতে সেখানকার বিদ্যালয়গুলোকে আবাসিক করার পদক্ষেপ নেওয়া হচ্ছে বলেও জানান প্রধানমন্ত্রী। শিক্ষার্থীদের সুবিধার্থে বিদ্যালয়গুলোতে হোস্টেল নির্মাণ করে দেওয়া হবে।