June 30, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

পতেঙ্গা ও পার্কি সৈকতে হচ্ছে পর্যটন জোন

পতেঙ্গা ও পার্কি সমুদ্র সৈকতে পর্যটন জোন গড়ে তোলা হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন। বৃহস্পতিবার সকালে নিজ কার্যালয়ে চট্টগ্রাম বিচ ম্যানেজমেন্ট কমিটির দ্বিতীয় সভায় এ কথা জানান তিনি।

তিনি বলেন, চট্টগ্রামকে সৌন্দর্য্যবান্ধব নগরী হিসেবে গড়ে তুলতে পতেঙ্গা ও পার্কি বিচকে পর্যটন জোন হিসেবে গড়ে তোলার কাজ এগিয়ে যাচ্ছে। আগামী এক বছরের মধ্যে এ প্রকল্পের কাজ শুরু হবে বলে জানান তিনি।

মেজবাহ উদ্দিন বলেন, পতেঙ্গার ৫ একর ও পার্কি সি-বিচের জন্য ৩৮ একর জমিগুলো খাসজমি, তাই কোনো জটিলতা ছাড়াই ভূমি মন্ত্রণালয়ের মাধ্যমে সহজে এ জমি পেয়ে যাচ্ছি। সব কিছু ঠিক থাকলে আগামী এক বছরের মধ্যে এ দু’টি বিচে পর্যটন এলাকা গড়ে তুলতে প্রকল্পের কাজ শুরু করতে পারি।

জেলা প্রশাসক এ দু’টি সি-বিচের আশপাশে পর্যটকদের জন্য ফাইভ স্টার সুবিধা সংবলিত হোটেলসহ বিভিন্ন রেস্টুরেন্ট ও মার্কেট গড়ে তোলা হবে বলেও জানান। এছাড়াও অসামাজিক কাজসহ সব ধরনের অনিয়ম রোধে ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

জেলা প্রশাসক বলেন, ‘এ দু’টি সি-বিচে যাতায়াতের সুবিধার্থে উন্নতমানের গ্রিনরোড তৈরি করা হবে। পার্কি বিচের ৫ দশমিক ৪৫ কি.মি রাস্তার উন্নয়নের জন্য প্রায় এক কোটি টাকার টেন্ডার ইতোমধ্যে দেয়া হয়েছে। যা আগামী বর্ষা মৌসুমের আগেই রাস্তা সম্প্রসারণের কাজ শেষ হবে। সেইসঙ্গে পতেঙ্গার গ্রিন রোড তৈরি করার কাজও শুরু হয়েছে।