July 1, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ফিলিস্তিনের দুর্দিনে অকৃত্রিম বন্ধু বাংলাদেশ : আব্বাস

কূটনৈতিক প্রতিবেদক : ফিলিস্তিনের মুক্তিসংগ্রামে অব্যাহত সমর্থনদানের জন্য বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

এ সময় প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের (পিএলও) চেয়ারম্যান ফিলিস্তিনের দুর্দিনের পাশে দাঁড়ানোর জন্য বাংলাদেশকে অকৃত্রিম বন্ধু হিসেবে আখ্যায়িত করে দেশটির সরকার ও জনগণের পক্ষ থেকে বাংলাদেশের প্রতি আন্তরিক ধন্যবাদ জানান।

গতকাল শনিবার মধ্যরাতে জর্ডান থেকে জাপানের রাজধানী টোকিও যাওয়ার পথে ঢাকায় যাত্রাবিরতি করেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে স্বাগত জানান। প্রেসিডেন্ট আব্বাস এশিয়ার তিনটি দেশে তাঁর সফরের পথে ঢাকায় প্রথম যাত্রাবিরতি করেন।

বার্তা সংস্থা ইউএনবির এ প্রতিবেদনে বলা হয়েছে, উচ্চ পর্যায়ের ফিলিস্তিনি প্রতিনিধিদলসহ মাহমুদ আব্বাস রাত সাড়ে ১২টার কিছু পরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। তিনি এক ঘণ্টার যাত্রাবিরতি করেন। এ সময় সেখানে ঢাকায় আরব মিশনগুলোর প্রধানরাও প্রেসিডেন্টকে অভ্যর্থনা জানান।

পরে সফররত প্রতিনিধিদল বিমানবন্দরে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করে।

ফিলিস্তিনি দূতাবাস জানিয়েছে, বৈঠকে মাহমুদ আব্বাস জেরুজালেমের অতি সাম্প্রতিক ঘটনাবলি সংশ্লিষ্ট ইস্যু এবং চলমান ইসরায়েলি আগ্রাসন নীতির বিষয়ে বাংলাদেশকে অবহিত করেন; ফিলিস্তিনের মুক্তিসংগ্রামে বাংলাদেশের অব্যাহত সমর্থনের জন্য কৃতজ্ঞতা জানান। পাশাপাশি ফিলিস্তিনের শিক্ষার্থীদের বাংলাদেশে পড়াশোনা করা এবং সে দেশের সেনাসদস্যদের বাংলাদেশে প্রশিক্ষণের জন্যও ধন্যবাদ জানান মাহমুদ আব্বাস।

বৈঠকে বাংলাদেশ ও ফিলিস্তিনের মধ্যে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট অন্যান্য ইস্যু নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। ফিলিস্তিনের প্রেসিডেন্টকে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভেচ্ছা পৌঁছে দেন পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী। এ সময় ফিলিস্তিনের সমস্যা সমাধানে বিশ্বনেতাদের প্রতিও আহ্বান জানান তিনি।

বিমানবন্দরে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, প্রটোকল প্রধান আসাদ আলম সিয়াম ও বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রেসিডেন্টের নেতৃত্বে ফিলিস্তিনি প্রতিনিধিদলে ছিলেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ড. রিয়াদ আল মালকি, প্রেসিডেন্টের মুখপাত্র নাবিল আবু রোদিনি, কূটনৈতিকবিষয়ক বিশেষ উপদেষ্টা ড. মাজদি আল খালিদি, বিশেষ অর্থনৈতিক উপদেষ্টা মুস্তাফা আবু আল রব এবং জর্ডানে ফিলিস্তিনের রাষ্ট্রদূত আত্তাল্লা খাইরি।