March 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

জেনে নিন ১০ টি খাবার যেগুলো ফ্রিজে রাখবেন না

হালকা ঠান্ডায় ফ্রিজে খাবার তাজা থাকে। তাই সবজি থেকে শুরু করে মাছ মাংস বা রান্না করা খাবার, চটজলদির জীবনে খাবারের জন্য প্রধান ভরসা এখন ফ্রিজ। ফ্রিজে রাখলে দীর্ঘদিন ধরে খাবার ভাল থাকে।খাবার তাজা রাখতে ফ্রিজের জুড়ি নেই।

কিন্তু এমন কিছু খাবারও রয়েছে যেগুলো ফ্রিজে রাখলে খারাপ হয়ে যায়। জেনে নিন তেমনই ১০ টি খাবার যেগুলো ফ্রিজে রাখবেন না।

আলু

আলুর মধ্যে স্টার্চ থাকে। ফ্রিজে রাখলে স্টার্চ সুগারে পরিণত হয়। এই আলু স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হয়ে দাড়ায়। যে কোনও অন্ধকার স্থানে আলু রাখবেন।

পেয়াজ

ফ্রিজের ভিতরের আর্দ্রতা টেনে নেওয়ার ফলে পেয়াজ নরম ও জলসা প্রকৃতির হয়ে যায়। তাই পেয়াজ ব্লেন্ড করে বক্সে রাখতে পারেন

শাক

যে কোন শাক অন্যান্য খাবারের সঙ্গে থাকলে নিজের ফ্লেভার হারিয়ে ফেলে। ফ্রিজে শাক রাখলে অনেক তাড়াতাড়ি শুকিয়েও যায়। তবে অল্প সময়ের জন্য পলি ব্যাগে করে ফ্রিজে রাখা যেতে পারে।

মধু

মধুর মধ্যে থাকা সুগার ঠান্ডা হাওয়ায় কেলাসিত হয়ে যায়। যা মধুর স্বাদ ও গুনাগুন কমিয়ে দেয়।মধু ফ্রিজের বাইরে রাখাই নিয়ম।

মাখন

পাস্তুরাইজড দুধ দিয়ে তৈরি করা হয় এজন্য মাখন সহজে খারাপ হয় না। বিনা দ্বিধায় শীতল স্থানে মাখন রেখে দিতে পারেন যেন গলে না যায়। কারণ ফ্রিজ মাখনের জলীয় অংশ শুষে নেয়।

তেল

কখনই কোন ধরনের তেল ফ্রিজে রাখা উচিত নয়। এতে তেলের ঘনত্ব বেড়ে যায়।

পাউরুটি

পাউরুটির নিজস্ব আর্দ্রতা রয়েছে। ফ্রিজে রাখলে পাউরুটি আর্দ্রতা হারাতে শুরু করে। শক্ত হয়ে যায়

চা-কফি

কফি বা চায়ের গুড়া ফ্রিজে রাখবেন না। এরা স্বাদ শোষক।ফ্রিজে রাখা সমস্ত জিনিসের ফ্লেভার নিয়ে নেওয়ায় কফি বা চায়ের স্বাদ খারাপ হয়ে যায়

টমেটো

ফ্রিজের ঠান্ডা হাওয়ায় টমেটোর স্বাদ কমিয়ে দেয়। তাই টমোটো ফ্রিজে না রাখাই ভালো। তবে টমটেো সস রাখতে পারেন

রসুন

ফ্রিজে রাখলে রসুন খুব তাড়াতাড়ি অঙ্কুরিত হয়ে যায়। এমনকি রসুন অপেক্ষাকৃত নরম হয়ে যায়। তবে রসুন বেটে বা ব্লেন্ড করে রাখতে পারেন।

Print Friendly, PDF & Email