March 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

কমেছে চামড়া ও চামড়াজাত পণ্যের রপ্তানি

অর্থনৈতিক প্রতিবেদক : ২০১৫-১৬ অর্থবছরের জুলাই-জানুয়ারি মেয়াদে চামড়া ও চামড়াজাত পণ্যের রপ্তানি কমেছে। গত অর্থবছরের একই সময়ের তুলনায় এই খাতে রপ্তানি আয় কমেছে ১ দশমিক ২২ শতাংশ। সেইসঙ্গে এই সময়ের লক্ষ্যমাত্রার চেয়ে ৩ দশমিক ০৭ শতাংশ কম বৈদেশিক মুদ্রা আয় হয়েছে এই খাতের পণ্য রপ্তানিতে।
বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্য অনুযায়ী, ২০১৪-১৫ অর্থবছরে চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ১১৩ কোটি ৫ লাখ মার্কিন ডলার। চলতি অর্থবছরে এই খাতের পণ্য রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ১২১ কোটি ২৮ লাখ মার্কিন ডলার। গত অর্থবছরের প্রথম ৭ মাসে চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ৬৭ কোটি ১২ লাখ ১০ হাজার মার্কিন ডলার। চলতি অর্থবছরের জুলাই-জানুয়ারি মেয়াদে এই খাতে রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৬৮ কোটি ৪০ লাখ ২০ হাজার মার্কিন ডলার। এর বিপরীতে আয় হয়েছে ৬৬ কোটি ৩০ লাখ ২০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৩ দশমিক ০৭ শতাংশ কম।
চলতি ২০১৫-১৬ অর্থবছরের প্রথম ৭ মাসে শুধু চামড়া রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ২২ কোটি ৫৬ লাখ মার্কিন ডলার। তবে এসময়ের মধ্যে আয় হয়েছে ১৬ কোটি ১৯ লাখ ১০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ২৮ দশমিক ২৩ শতাংশ কম। ২০১৪-১৫ অর্থবছরের জুলাই-জানুয়ারি মেয়াদে চামড়া রপ্তানিতে আয় হয়েছিল ২৪ কোটি ৩৬ লাখ ২০ হাজার মার্কিন ডলার। অর্থাৎ গত অর্থবছরের প্রথম ৭ মাসের তুলনায় চলতি অর্থবছরের একই সময়ে ৩৩ দশমিক ৫৪ শতাংশ কম বৈদেশিক মুদ্রা আয় হয়েছে এই খাতে।
২০১৪-১৫ অর্থবছরের প্রথম ৭ মাসে চামড়াজাত পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ১৩ কোটি ৮ লাখ ২০ হাজার মার্কিন ডলার। চলতি অর্থবছরের একই সময়ে এই খাতে পণ্য রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ১৪ কোটি ৪২ লাখ ২০ হাজার মার্কিন ডলার। এই সময়ে আয় হয়েছে ২০ কোটি ৪০ লাখ ৮০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৩৭ দশমিক ৬৯ শতাংশ বেশি। একইসঙ্গে গত অর্থবছরের একই সময়ের তুলনায়ও ৫৬ দশমিক ০০ শতাংশ বেশি বৈদেশিক মুদ্রা আয় হয়েছে চলতি অর্থবছরের প্রথম ৭ মাসে।
২০১৫-১৬ অর্থবছরে জুলাই-জানুয়ারি মেয়াদে চামড়ার জুতা রপ্তানিতে আয় হয়েছে ২৯ কোটি ৭০ লাখ ৩০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৪ দশমিক ২৫ শতাংশ কম। তবে গত অর্থবছরের একই সময়ের তুলনায় শূন্য দশমিক ০৯ শতাংশ বেশি আয় হয়েছে এই খাতের পণ্য রপ্তানিতে। ২০১৪-১৫ অর্থবছরের প্রথম ৭ মাসে চামড়ার জুতা রপ্তানিতে আয় হয়েছিল ২৯ কোটি ৬৭ লাখ ৭০ হাজার মার্কিন ডলার। চলতি অর্থবছরের একই সময়ে এই খাতে রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৩১ কোটি ২ লাখ মার্কিন ডলার।

Print Friendly, PDF & Email