March 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ফিরছেন তামিম, ইনজুরিতে মুস্তাফিজ

নিজস্ব প্রতিবেদক : শ্রীলঙ্কাকে হারানোর পর বাংলাদেশের সামনে ফাইনালে খেলার হাতছানি; ঠিক সেই মুহূর্তে টাইগারদের জন্য দুঃসংবাদ হয়ে এসেছে তরুণ পেসার মুস্তাফিজুর রহমানের ইনজুরি। কাটার মাস্টার মুস্তাফিজ এশিয়া কাপে বাকি ম্যাচগুলোতে অনিশ্চিত হয়ে পড়েছেন ইনজুরির কারণে। এদিকে, এশিয়া কাপে বাংলাদেশ দলে ফেরার সম্ভবনা জেগেছে ড্যাশিং ওপেনার তামিম ইকবালের। সোমবার ব্যাংকক থেকে দেশে ফিরেই ব্যাট হাতে অনুশীলনে নেমেও পড়েছেন তামিম। মুস্তাফিজের জায়গায় তাকে দলে নেওয়ার চিন্তাভাবনা করছে টিম ম্যানেজমেন্ট। যদিও বিষয়টি এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) অনুমোদনের ওপর নির্ভর করছে।

রবিবার এশিয়া কাপে বর্তমান চ্যাম্পিয়ন শ্রীলঙ্কার বিপক্ষে ২৩ রানের দারুণ জয়ে পেয়েছিল বাংলাদেশ। সেই সুবাদে আসরের ফাইনালে খেলার পথও উন্মুক্ত হয়েছে মাশরাফিবাহিনীর। তবে এই ম্যাচ শেষে হঠাৎই ইনজুরিতে পড়েন মুস্তাফিজ। সাইড স্ট্রেইনে ব্যথা অনুভব করছিলেন তিনি।

সোমবার সাইড স্ট্রেইনের এই ব্যথা প্রকট হওয়ায় শেষ অব্দি অ্যাপোলো হাসপাতালে যেতে হয়েছে মুস্তাফিজকে। সেখানে তাই সাইড স্ট্রেইনের প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষাও করানো হয়েছে। আগামী বুধবার এশিয়া কাপে নিজেদের শেষ ম্যাচে (রাউন্ড রবিন লিগ পর্বের) পাকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। আপাতত মুস্তাফিজ ম্যাচটি খেলতে পারবেন না বলেই ধারণা করছেন সংশ্লিষ্টরা। এমনকি বাংলাদেশ ফাইনালে উঠলেও সেখানে মুস্তাফিজকে দলে না দেখার সম্ভাবনা রয়েছে।

এশিয়া কাপ শুরুর আগেও ইনজুরিতে পড়েছিলেন মুস্তাফিজ। যে কারণে বর্তমানে ক্রিকেট বিশ্বের অন্যতম আলোচিত এই পেসারের পাকিস্তান সুপার লিগে (পিএসএল) খেলা হয়নি। সামনে আইসিসি টি২০ বিশ্বকাপ। এর আগে মুস্তাফিজকে নিয়ে নতুন করে কোনো ঝুঁকি নিতে চায় না টিম ম্যানেজমেন্ট। বিসিবি সূত্রে জানা গেছে এমনটাই। ফলে মুস্তাফিজের এশিয়া কাপ ২০১৬ মিশন একপ্রকার শেষই হয়ে গেল।

এদিকে, সন্তান সম্ভবা স্ত্রীকে সময় দেওয়ার জন্য এশিয়া কাপে খেলেননি তামিম ইকবাল। রবিবার তামিম-আয়শা দম্পতির প্রথম সন্তান জন্ম নিয়েছে ব্যাংককের একটি হাসপাতালে; পুত্র সন্তানের বাবা হয়েছেন । সোমবার দেশে ফিরেছেন তামিম। বিমানবন্দর থেকে সরাসরি মিরপুর স্টেডিয়ামে উপস্থিত হয়ে অনুশীলনে নেমেছেন তিনি। এসিসি অনুমোদন করলে পাকিস্তানের বিপক্ষে তামিমকে একাদশেই দেখা যাবে।

গত বছর আবির্ভাবের পর থেকেই বিশ্ব ক্রিকেটে আলোচিত বোলার ‍মুস্তাফিজ। অফ কাটারের ভেল্কিকে বিশ্বসেরা ব্যাটসম্যানদেরও সমীহ আদায় করে নিয়েছেন বাংলাদেশের এই তরুণ পেসার। এশিয়া কাপের চলতি আসরে প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে উইকেটশূন্য থাকলেও পরের দুই ম্যাচে ঠিকই স্বরূপে হাজির হয়েছিলেন তিনি। আরব আমিরাতের বিপক্ষে ১৩ রান খরচায় ২টি এবং শ্রীলঙ্কার বিপক্ষে ১৯ রানে এক উইকেট নিয়েছেন। মুস্তাফিজের উপস্থিতি মানেই বাংলাদেশের বোলিংয়ের জন্য বাড়তি শক্তি। তার ইনজুরি বাংলাদেশের জন্য বড় ধাক্কাই হয়ে এসেছে সোমবার।

Print Friendly, PDF & Email