July 1, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

আশংকাজনকহারে বাড়ছে শিশু খুনের ঘটনা

ডেস্ক প্রতিবেদন :  দেশে শিশু খুনের ঘটনা আশংকাজনকহারে বাড়ছে। গেল ৪৫ দিনে খুন হয়েছে অন্তত: ৪৫ শিশু, অর্থাৎ গড়ে প্রতিদিন খুন হয় একটি শিশু।। সমাজ বিজ্ঞানীরা বলছেন, ক্রান্তিকাল অতিক্রম করছে এই সমাজ ব্যবস্থা। প্রযুক্তির দুয়ার গলে বাইরের সংস্কৃতির আগ্রাসনের প্রভাবে নৃশংসতা বেড়েছে মানুষের মধ্যে।

সিলেটের রাজন কিংবা খুলনার রাকিবই শুধু নয়, সপ্তাহ দুয়েক আগে হবিগঞ্জে চার শিশুকে গলাটিপে হত্যার পর দেওয়া হয় মাটি চাপা। এরপর রাজধানীর বনশ্রীতেও দুই শিশুকে খুন করে খাদ্যের বিষক্রিয়ায় মুত্যু বলে চালানোর চেষ্টা করা হয়। কোন কোন সময় এসব হত্যাকান্ডের সাথে জড়িয়ে পড়ছে পরিবারের সদস্যরাও।

কি কারণে নিষ্পাপ শিশুদের খুন করা হয় তা নিশ্চিত করে বলতে পারেন না.. সামাজিক বিজ্ঞানী, অপরাধ কিংবা মনোবিজ্ঞানীরা। তবে প্রতিদিনই গণমাধ্যমে নৃংশসতার খবর আসে মেরে ফেলা হয় শিশুদেরকেও। উন্নত বিশ্বেও বিকৃত মস্তিস্কের পেশাদার খুনিরাও ছাড় দেয় শিশুদের। কিন্তু এদেশে অহরহ ঘটছে এমন নৃশংস ঘটনা, যার শিকার অবোধ শিশুরা।

মনোবিজ্ঞানীরা বলছেন, আকাশ সংস্কৃতি আর প্রযুক্তির প্রসারে মনোজগতের যে পরিবর্তন এসেছে তা সামাজিক মূল্যবোধের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। তাছাড়া এসব অপরাধের বিচার প্রক্রিয়া দীর্ঘায়িত হওয়ায় নেতিবাচক প্রভাব পড়ে সমাজে।

গবেষকরা বলছেন, প্রযুক্তির কল্যাণে অপরাধের ধরনে এসেছে নতুনত্ব। কিন্তু বিচার ব্যবস্থায় সে মাত্রা যোগ হয়নি এখনো। দেশের আদালতেও ঝুলে আছে শিশু অপহরণ ও নির্যাতনের ১২ হাজার মামলা। মানবাধিকার সংগঠনগুলোর পরিসংখ্যান বলছে, গেল চার বছরে এমন নৃংশসতার শিকার ১ হাজার ৮৫ শিশু।