June 30, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

যমজ সন্তান, অথচ দুজনের পিতা ভিন্ন!

বিদেশ  ডেস্ক : যমজ সন্তান, অথচ দুজনের পিতা ভিন্ন! এমন অদ্ভুত ঘটনা ঘটেছে ভিয়েতনামে।

উত্তর ভিয়েতনামের হোয়া বিন প্রদেশের এক দম্পতির যমজ সন্তানের ক্ষেত্রে এমন ঘটনা ঘটেছে। একই মায়ের গর্ভজাত যমজ সন্তানের মধ্যে দুজনের পিতা ভিন্ন দুই ব্যক্তি বলে জানা গেছে।

দুই বছর বয়সি এই যমজ সন্তানের মধ্যে নানা দিকে অমিল চোখে পড়ায় পরিবারের পক্ষ থেকে ডিএনএ টেস্ট করার পর এ ঘটনা সামনে এসেছে।

জানা গেছে, যমজ সন্তানদের চেহারায় বড়সড় পার্থক্য দেখে দ্বন্দ্বে পড়েন ওই দম্পতি। এ ছাড়া মাত্র দুই বছর বয়সেই দুজনের শারীরিক আরো বেশ কিছু পার্থক্য রয়েছে। যেমন: একজনের মাথার চুল ঢেউ খেলানো, অন্যজনের একদম সোজাসাপ্টা।

ফলে ধারণা করা হয়, হাসপাতালের গাফিলতিতে হয়তো শিশু বদল হয়ে গিয়েছিল। অভিযোগের পরিপ্রেক্ষিতে বিষয়টি নিশ্চিত হওয়ার জন্য চিকিৎসকরা ওই দম্পতির ডিএনএ পরীক্ষা করেন। হ্যানয় সেন্টার ফর জেনেটিক অ্যানালিসিস-এ করা ডিএনএ পরীক্ষার ফল চমকে দেয় চিকিৎসকদের।

ডিএনএ পরীক্ষায় দেখা যায়, ওই দুই যমজ শিশুর মা একজনই। কিন্তু তাদের বাবা দুজন! জানা গেছে, ওই মহিলার বছর চৌত্রিশের স্বামী এক সন্তানের জনক। কিন্তু আরেকটি শিশুর বাবা ভিন্ন ব্যক্তি। এমন ঘটনা সারা বিশ্বে বিরল, ভিয়েতনামে এই প্রথম। চিকিৎসকদের ভাষায়, এমন যমজদের পরিচয় ‘বাইপ্যাটার্ন্যাল টুইনস’। মানে দুই ভিন্ন ব্যক্তির ঔরসে একই মায়ের গর্ভজাত হয়েছিল যমজ শিশু।

এ ব্যাপারে নিউইয়র্কের মাউন্ট সিনাই হাসপাতালের প্রসবতত্ত্ব বিভাগের প্রধান ডক্টর কিথ অ্যাডলম্যান বলেন, দুই ভিন্ন সঙ্গীর সঙ্গে কোনো নারীর মিলনের ফলে এমন যমজ শিশুর জন্ম হতে পারে। তার ব্যাখ্যা, নারীর ডিম্বাণু আয়ু ১২-৪৮ ঘণ্টা। অন্যদিকে পুরুষের শুক্রাণুর আয়ু ৭-১০ দিন পর্যন্ত হতে পারে। ডিম্বাণু ও শুক্রাণুর আয়ুর এই পার্থক্যই একসঙ্গে দুটি ডিম্বাণুকে উর্বর করতে পারে। যার ফলে একই গর্ভে দুই ভিন্ন পিতার যমজ সন্তান জন্মানোর মতো বিরল ঘটনা ঘটা সম্ভব। বিশ্বে এখন পর্যন্ত এ ধরনের ঘটনার সংখ্যা মাত্র ১০টি।