March 28, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

শহীদ ডা আলীম চৌধুরীর নামে উৎসর্গকৃত

ডা. নুজহাত চৌধুরী:  বাংলাদেশ চক্ষু চিকিৎসক সমিতির সর্বোচ্চ মর্যাদাকর লেকচার আমার বাবা শহীদ চক্ষু চিকিৎসক আলীম চৌধুরীর নামে উৎসর্গকৃত। পৃথিবীর প্রথিতযশা চক্ষু চিকিৎসকেরা এ লেকচার দিয়ে থাকেন।

প্রথাগতভাবে সমিতির নির্বাচিত সায়েন্টিফিক সেক্রেটারী সে লেকচারের পূর্বে শহীদ ডাঃ আলীম চৌধুরীর পরিচিতি ও জীবনবৃত্তান্ত পাঠ করে থাকেন। এটা সায়েন্টিফিক সেক্রেটারীর জন্য সম্মানের বিষয়।

আমি অফথ্যালমোলজিতে যোগ দেবার পরে বার দুয়েক বাবার মেয়ে হিসেবে আমি তাঁর জীবনী পড়ার সুযোগ পেয়েছিলাম।

গত বছর বাংলাদেশ চক্ষু চিকিৎসক সমিতির নির্বাচনে আমাকে এবারের সায়েন্টিফিক সেক্রেটারী নির্বাচিত করেন এদেশের সম্মানিত চক্ষু চিকিৎসকগণ। তাঁদের এই স্নেহাশিসের মধ্য দিয়ে আমি পেয়ে যাই আমার জন্য খুব আবেগের, খুব সম্মানের একটি মুহূর্ত।

এবার আমি ‘আলীম মেমোরিয়াল লেকচারের’ পূর্বে শহীদ ডাঃ আলীম চৌধুরীর পরিচিতি ও জীবনবৃত্তান্ত পাঠ করি -তাঁর মেয়ে হিসেবে নয়, বাংলাদেশ চক্ষু চিকিৎসক সমিতির নির্বাচিত সায়েন্টিফিক সেক্রেটারী হিসেবে।

‘আলীম মেমোরিয়াল লেকচারের’ মঞ্চে বসে এত আবেগাপ্লুত ছিলাম! অনেক গর্বিত বোধ করছিলাম! আমার মা আমন্ত্রিত অতিথিদের সাথে সামনের সারিতে বসে ছিলেন। বাবার জীবনীতে মার কথাও বলতে হয়।

সেটা বলতে গিয়ে আমার কণ্ঠ রুদ্ধ হয়ে আসছিল। আমার মাকে একটু সুখী করার জন্যই আমার সব প্রচেষ্টা। মা খুশী হয়েছেন কিনা কিছু বলেননি। কিন্তু আমার মনে হয়েছিল জীবনে খুব বড় কিছু একটা পেলাম।

এ অর্জনটুকুর জন্যই আমার এত পরিশ্রম। আমাকে সায়েন্টিফিক সেক্রেটারী হিসেবে নিজ যোগ্যতায় শহীদ ডাঃ আলীম চৌধুরীর পরিচিতি ও জীবনবৃত্তান্ত পাঠ করার সুযোগ করে দেয়ার জন্য আমি বাংলাদেশের সব চক্ষু চিকিৎসকদের কাছে আমি আন্তরিকভাবে কৃতজ্ঞ।

লেখক:  বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চক্ষু বিভাগের সহযোগী অধ্যাপক  এবং একাত্তরের শহীদ ডা. আলীম চৌধুরীর ও শিক্ষাবিদ, ঘাতক দালাল নির্মূল কমিটির ভাইস প্রেসিডেন্ট শ্যামলী নাসরিন চৌধুরীর  কন্যা।

Print Friendly, PDF & Email