June 30, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ব্রাসেলস রক্তাক্ত, আইএসের দায় স্বীকার

বিদেশ  ডেস্ক : ব্রাসেলসের বিমানবন্দর ও পাতাল রেলে বেশ কয়েকটি বিস্ফোরণে কমপক্ষে ৩১ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

ইসলামিক স্টেট (আইএস) এ হামলার দায় স্বীকার করেছে। বিবিসির খবরে বলা হয়, আইএস সংশ্লিষ্ট আমাক এজেন্সিতে ইস্যু করা এক বিবৃতিতে দলটি হামলায় জড়িত থাকার দায় স্বীকার করে।

বিবিসি ও আলজাজিরার খবরে বলা হয়, জাভেনতেম বিমানবন্দরের বহির্গমন এলাকায় স্থানীয় সময় সকাল আটটার কিছু পরে প্রথম বিস্ফোরণের ঘটনা ঘটে।তার ঠিক এক ঘণ্টা পরেই আরো একটি বিস্ফোরণ হয় মালবেক মেট্রো স্টেশনে। এই স্টেশনটি ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন প্রতিষ্ঠানের খুব কাছেই।

বেলজিয়ান টিভি ভিআরটি বলছে, বিমানবন্দরে লোকজন নিহত হওয়া ছাড়াও আরো অন্তত ৩৫জন গুরুতর আহত হয়েছেন।

ধারণা করা হচ্ছে, বিমানবন্দরে আত্মঘাতী বোমা হামলা করা হয়েছিল।

বিবিসি ও বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, সামাজিক যোগাযোগ মাধ্যমের ছবিতে দেখা যায়, টার্মিনাল ভবন থেকে ধোঁয়া বের হচ্ছে। তবে বিস্ফোরণের কারণ এখনো জানা যায়নি। সামাজিক যোগাযোগ মাধ্যমের ছবিতে দেখা গেছে, মানুষ দৌড়ে পালানোর চেষ্টা করছেন।

রয়টার্স আরও জানায়, বিস্ফোরণের আগ মুহূর্তে গুলির শব্দও শুনতে পেয়েছেন লোকজন।

প্যারিস হামলার মূল আসামি সালেহ আব্দেসলামকে ব্রাসেলস থেকে গ্রেফতারের চার দিনের মাথায় এই বিস্ফোরণের ঘটনা ঘটল।

স্থানীয় খবরে বলা হয়, সব রকমের যোগাযোগ বন্ধ করে দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। বিমানবন্দর থেকে লোকজনদের বের করে নেওয়া হয়েছে। সব ফ্লাইট বাতিল করা হয়েছে। রেল যোগাযোগও বন্ধ করা হয়েছে।

প্রধানমন্ত্রী চ্যার্লজ মিশেল টুইটার বার্তায় জানান, ‘জনগণকে অনুরোধ করবো, তারা যেখানে আছে সেখানেই যেন অবস্থান করেন।’

বেলজিয়ামের স্বরাষ্ট্রমন্ত্রী জ্যন জাম্বোন সোমবার বেলজিয়াম রেডিওতে দেওয়া এক সাক্ষাতকারে বলেন, হামলার ব্যাপারে তারা আগে থেকেই সতর্ক ছিলেন।

বেলজিয়ামের সংবাদ মাধ্যম জানিয়েছে, প্রত্যক্ষদর্শীরা বলছে, শেরাটন হোটেলের বিপরীত দিকে বের হওয়ার পথে আহত ও অজ্ঞান অবস্থায় লোকজন আটকা পড়েছে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন হামলার নিন্দা জানিয়ে টুইট বার্তায় বলেন, ‘এক্ষেত্রে আমরা আমাদের সাধ্যমতো সহায়তা করব।’