March 28, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বিশ্বের শীর্ষ প্রভাবশালীদের মধ্যে দশম শেখ হাসিনা

ডেস্ক প্রতিবেদন : যুক্তরাষ্ট্রের ম্যাগাজিন ফরচুনের জরিপে বিশ্বের শীর্ষ নেতাদের তালিকায় দশম স্থানে রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (২৪ মার্চ) রাজনীতি, ব্যবসা, সাংস্কৃতিক অঙ্গন থেকে ৫০ জনের তালিকা প্রকাশ করে টাইম কর্পোরেশনের বাণিজ্যবিষয়ক ম্যাগাজিন ফরচুন । এই তালিকায় দশম স্থানে রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তালিকা তৈরির বিষয়ে যুক্তরাষ্ট্রের ম্যাগাজিন ফরচুন বলেছে, ব্যবসা, সরকার, মানবতাবোধ, কলা সব ক্ষেত্রে এই নারী ও পুরুষরা নিজেরা যেমন বিশ্বকে বদলাচ্ছেন তেমনি অন্যদেরও উদ্বুদ্ধ করছেন।

শীর্ষ ৫০ জনের এই তালিকায় মুসলিম দেশগুলোর মধ্যে একমাত্র শেখ হাসিনাই রয়েছেন। মুসলিম একটি দেশে নারীর ক্ষমতায়ন এবং নারী শিক্ষা বিস্তারে শেখ হাসিনার কৌশলী পদচারণার বিষয়টি তুলে ধরেছে ফরচুন।

বাংলাদেশের নারীদের ৩০ শতাংশের কমপক্ষে মাধ্যমিক শিক্ষার সুযোগ লাভ এবং নারী-পুরুষ বৈষম্য কমানোর ক্ষেত্রে দক্ষিণ এশিয়ায় সবার উপরে বাংলাদেশের উঠে আসার দিকটিও শেখ হাসিনার কৃতিত্ব হিসেবে দেখছে ফরচুন।

এই প্রথম একসঙ্গে ২৩ জন নারী সেরাব্যক্তিদের তালিকায় এসেছেন যার অর্ধেকই নারী।

নারীদের মধ্যে সবার শীর্ষে রয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল। শীর্ষ স্থানে থাকা অ্যামাজনের প্রধান নির্বাহী কর্মকর্তা জেফ বেজোসের পরই রয়েছেন তিনি।

তালিকায় প্রতিবেশী রাষ্ট্র মিয়ানমারের নেত্রী অং সান সু চি রয়েছেন তৃতীয় স্থানে। চতুর্থ স্থানে রয়েছেন ক্যাথলিক ধর্মগুরু পোপ ফ্রান্সিস।

এছাড়া নবম স্থানে রয়েছেন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের নারী বিচারপতি রুথ ব্যাডার গিনসবার্গ।

Print Friendly, PDF & Email