March 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

সেমিতে ভারত অস্ট্রেলিয়া বিদায়

ডেস্ক প্রতিবেন : বিরাট কোহলির ব্যাটে চড়ে টি২০ বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছে গেছে স্বাগতিক ভারত। রবিবার রাতে অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে হারিয়ে সেমির টিকিট হাতে নিয়েছে ভারতীয়রা।

এ রাতে বাঁচা-মরার লড়াইয়ে মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়া ও স্বাগতিক ভারত। ম্যাচে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ১৬০ রানের সংগ্রহ দাঁড় করিয়েছিল অস্ট্রেলিয়া। ফলে সেমিফাইনালের টিকিট হাতে পেতে ভারতীয়দের টার্গেট দাঁড়িয়েছিল ১৬১ রান। জবাব দিতে নেমে কোহলির হার না মানা ৮২ রানের (৫১ বলে) ওপর ভর করে ৫ বল বাকি থাকতে ৪ উইকেট হারিয়ে লক্ষ্য ছুঁয়েছে মহেন্দ্র সিং ধোনির দল।

ম্যাচটি শুরু হয়েছিল রবিবার রাত ৮টায়।

মোহালির মাঠে টস জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ। ব্যাটিংয়ে নেমে দলকে উড়ন্ত সূচনা দিয়েছিলেন অস্ট্রেলিয়ার দুই ওপেনার উসমান খাজা ও অ্যারোন ফিঞ্চ। প্রথম ৪ ওভারে কোনো উইকেট না হারিয়ে অস্ট্রেলিয়ার সংগ্রহ ছিল ৫৩ রান। তবে পঞ্চম ওভারে সাজঘরে ফিরতে হয়েছে খাজাকে। কিন্তু তাতে করে পাওয়ার প্লে (প্রথম ৬ ওভার) কাজ লাগাতে মোটেও বেগ পেতে হয়নি অস্ট্রেলিয়ানদের। ৬ ওভারে ১ উইকেট হারিয়ে ৫৯ রান তুলেছিল তারা। এরপর অবশ্য ওয়ার্নার ও স্মিথের উইকেট তুলে নিয়ে ম্যাচে খানিকটা ফিরে এসেছিল ভারত। পরবর্তীতে ফিঞ্চের উইকেটটি তুলে নিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নিজ দখলে নিয়েছে ভারতীয়রা। শেষ অব্দি ভারতীয় বোলারদের বিপক্ষে ব্যাটের লড়াইয়ে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৬০ রান তুলে অস্ট্রেলিয়ানরা।

দলের পক্ষে সর্বোচ্চ ৪৩ রান করেছেন ফিঞ্চ। দ্বিতীয় সর্বোচ্চ ৩১ রান করেছেন গ্লেন ম্যাক্সওয়েল। ভারতের পক্ষে সর্বোচ্চ ২ উইকেট নিয়েছেন হার্দিক পান্ডে।

সুপার টেন পর্বে দুই দলেরই এটি শেষ ম্যাচ। এর আগে নিজ নিজ ৩ ম্যাচের ‍দুটিতে জয় পেয়েছিল এই দুই দল। ফলে রবিবার রাতের ম্যাচের জয়ী দলের হাতে উঠেছে সেমির টিকিট। আর পরাজিত অস্ট্রেলিয়াকে বিদায় নিতে হয়েছে আসর থেকে।

ব্যাট হাতে জয়ের লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকেই অস্ট্রেলিয়ার তুলনায় পিছিয়ে ছিল ভারত। ইনিংসের ১৭ ওভার পর্যন্ত ম্যাচ অস্ট্রেলিয়ার দিকেই ঝুঁকে ছিল। কিন্তু অস্ট্রেলিয়ান অধিনায়ক স্মিথের বোলার সিলেকশনের খেসারত গুনতে হয়েছে অস্ট্রেলিয়াকে। ১৮তম ওভারে পেসার জেমস ফকনারকে বল তুলে দেন স্মিথ। ফকনার তার বোলিং লাইন ঠিক রাখতে পারেননি। ওই ওভারে বিরাট কোহলির দুর্দান্ত ব্যাটিংয়ে ২০ রান ‍তুলে নেয় ভারত। ম্যাচের টার্নিং পয়েন্ট হয়ে যায় ওভারটি। শেষ ২ ওভারে ভারতের প্রয়োজন ছিল ২০ রান। ১৯তম ওভারে ১৬ রান তুলে নেয় স্বাগতিকরা। ফলে শেষ ওভারে মাত্র ৪ রানের দরকার ছিল ভারতের। ওই ওভারে ফের ফকনারকে বল দেন স্মিথ। তার প্রথম বলটিতেই বাউন্ডারি মেরে ভারতের জয় নিশ্চিত করে ফেলেন ভারতের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি।

দলকে সেমিতে টেনে নেওয়ার পুরস্কার হিসেবে ম্যাচ সেরা হয়েছেন বিরাট কোহলি, যিনি আরেকবার প্রমাণ করলেন কেন তাকে সময়ের সেরা ব্যাটসম্যান বলা হয়।

Print Friendly, PDF & Email