June 30, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বেসিক ব্যাংক কর্মকর্তা ও তিন ব্যবসায়ী কারাগারে

নিজস্ব প্রতিবেদক : বেসিক ব্যাংকের প্রায় সাড়ে ৪ হাজার কোটি টাকা জালিয়াতির ঘটনায় দায়ের করা মামলায় ব্যাংকের একজন কর্মকর্তা ও তিনজন ব্যবসায়ীকে কারাগারে পাঠিয়েছেন আদালত।

সোমবার মামলার তদন্তকারী কর্মকর্তা দুদকের সহকারি পরিচালক ইব্রাহিম এবং উপ-পরিচালক জয়নাল আবেদীন আসামিদের ঢাকা সিএমএম আদালতে হাজির করে সাত মামলায় ৭ দিন করে ৪৯ দিনের রিমান্ডের আবেদন করেন।

ঢাকা মহানগর হাকিম মারুফ হোসেন রিমান্ড শুনানির জন্য ৩১ মার্চ দিন ধার্য করে আসামিদেরকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

যাদেরকে কারাগারে পাঠানো হয়েছে তারা হলেন, বেসিক ব্যাংকের সহকারী মহাব্যবস্থাপক ইকরামুল বারী, এমারেল্ড ড্রেসের মালিক সৈয়দ হাসিবুল গনি, এশিয়ান শিপিং বিডির মালিক মো. আকবর হোসেন ও ফার্সি ইন্টারন্যাশনালের ব্যবস্থাপনা পরিচালক ফয়েজুন্নবী চৌধুরী।

দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেনের নেতৃত্বে একটি দল গত রোববার দিবাগত রাত থেকে সোমবার সকাল পর্যন্ত রাজধানীর গুলশান, উত্তরা ও ধানমন্ডিতে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করে।

প্রসঙ্গত, গত বছর ১০ সেপ্টেম্বর বেসিক ব্যাংক কেলেঙ্কারির ঘটনায় মোট ৫৪টি মামলার অনুমোদন দেয় দুর্নীতি দমন কমিশন। প্রথমে এই ঋণ জালিয়াতির ঘটনা ধরা পড়ে বাংলাদেশ ব্যাংকের পরিদর্শন প্রতিবেদনে। কোন প্রকার নিয়ম-নীতির তোয়াক্কা না করে অস্তিত্বহীন বিভিন্ন প্রতিষ্ঠানকে প্রায় সাড়ে ৪ হাজার কোটি টাকা ঋণ দেয়া হয়েছে উল্লেখ করে বাংলাদেশ ব্যাংকের ওই প্রতিবেদন দুদকে অভিযোগ আকারে পাঠানো হয়।

এসব মামলায় ব্যাংক কর্মকর্তাদের মধ্যে সাবেক ব্যবস্থাপনা পরিচালক কাজী ফখরুল ইসলাম, ডিএমডি মো. সেলিম, ডিজিএম এমদাদুল হক, ফজলুস সোবহান, প্রধান কার্যালয়ের ক্রেডিট কমিটির সদস্যসচিব এ মোনায়েম খান, ডিএমডি কনক কুমার পুরকায়স্থ, ক্রেডিট কমিটির জিএম মো. মনিরুজ্জামান ও শাহ আলম ভূঁইয়া, ডিজিএম খান ইকবাল হাসান, জিএম মোহাম্মদ আলী চৌধুরী, সহকারী মহাব্যবস্থাপক মো. আশরাফুজ্জামান এবং ঋণ গ্রহণকারী ভুয়া প্রতিষ্ঠানগুলোর চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীসহ শতাধিক ব্যক্তিকে আসামি করা হয়।