July 1, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বেসরকারি খাত উন্নয়নে দেশের চার ব্যাংকের সঙ্গে এডিবির চুক্তি

নিজস্ব প্রতিবেদক : বেসরকারি খাত উন্নয়নে দেশের চারটি বেসরকারি ব্যাংককে ৪০ মিলিয়ন মার্কিন ডলার বাণিজ্যিক ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। ব্যাংকগুলো হচ্ছে- সিটি ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, সাউথইস্ট ব্যাংক ও পূবালী ব্যাংক।

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে এডিবি কার্যালয়ে এ চুক্তি স্বাক্ষর হয়। ৮০ টাকা বিনিময় হারে বাংলাদেশি ‍মুদ্রায় এই চুক্তির বিপরীতে ঋণের পরিমাণ হয় প্রায় ৩২০ কোটি টাকা।

আজ দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে এডিবির আবাসিক কার্যালয়ে সংশ্লিষ্ট এই ৪টি ব্যাংকের সঙ্গে এডিবির ‘ট্রেড ফাইন্যান্স অ্যাগ্রিমেন্ট’ স্বাক্ষর হয়।

চুক্তিতে স্বাক্ষর করেন এডিবির ট্রেড ফাইন্যান্স বিভাগের প্রধান স্টিভেন ব্যাক এবং ৪টি ব্যাংকের প্রতিনিধিরা।

পূবালী ব্যাংকের পক্ষে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল হালিম চৌধুরী, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের পক্ষে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক আনিস এ খান, সাউথইস্ট ব্যাংকের পক্ষে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক শহিদ হোসেন এবং সিটি ব্যাংকের পক্ষে ব্যাংকটির ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক ফারুক আহমেদ চুক্তিতে স্বাক্ষর করেন। এডিবির পক্ষে সংস্থাটির ট্রেড ফাইন্যান্স বিভাগের প্রধান স্টিভেন ব্যাক চুক্তিতে স্বাক্ষর করেন।

অনু্ষ্ঠানে স্টিভেন ব্যাক বলেন, ‘এই চুক্তির আওতায় এডিবি ও বাংলাদেশি ব্যাংকের পার্টনারশিপ গড়ে উঠবে। এই ঋণ প্রদানের ফলে রপ্তানি এবং কোম্পানির উন্নয়ন ঘটবে। এই কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের সহজ শর্তে ঋণ প্রদান করা হবে।’