July 2, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

আজ চ্যাম্পিয়ন বনাম চ্যাম্পিয়ন : শিরোপা জিতবে কে?

ডেস্ক প্রতিবেদন : ফাইনাল ম্যাচ। সেখানে নেই স্বাগতিক ভারত। রবিবার রাতে কলকাতার ইডেন গার্ডেনসে হয়তোবা তাই তেমন ক্রিকেটীয় উত্তাপ থাকবে না। ক্রিকেট পাগল ভারতের মানুষের কাছে হয়তো কোনো আকর্ষণ জাগাবে না টি২০ বিশ্বকাপ ক্রিকেটের ষষ্ঠ আসরের ফাইনাল ম্যাচটি। কিন্তু তাতে কি কিছু যাবে আসবে ইংল্যান্ড কিংবা ওয়েস্ট ইন্ডিজের?

ঐতিহ্যবাহী ইডেন গার্ডেনে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে আজ মাঠে নামবে শক্তিশালী ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। ক্রিকেটের সবচেয়ে সংক্ষিপ্ত ফরম্যাটের এই টুর্নামেন্টে দুটি দলই একবার করে বিশ্বকাপ জিতেছে। আজ একে অন্যদের ছাড়িয়ে যাওয়ার লড়াইয়ে ইডেনে ব্যাট-বলের যুদ্ধে নামবে তারা।

দুটি দলই তারকা খেলোয়াড়ে ঠাসা। যেকোনো মুহূর্তে ঘুরে দাঁড়িয়ে খেলার মোড় ঘুরিয়ে দিতে পারেন যে কেউ। আজ দলীয় লড়াই ছাড়াও ইংলিশ ও ক্যারিবীয় শিবিরে বেশ কিছু তারকার মাঝে ব্যক্তিগত লড়াই চলতে পারে। নিচে তাদের কয়েকজনের বিবরণ দেওয়া হলো।

গেইল বনাম ডেভিড উইলি
চলতি আসরের ১৫তম ম্যাচটিতে ইংল্যান্ডের বিপক্ষে জয় পেয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। ওই ম্যাচে ইংলিশদের বিপক্ষে সেঞ্চুরির পর বাকি দুটি ম্যাচে নিজের ছায়া হয়ে থাকেন ক্যারিবীয় এই ব্যাটিং দানব। সেমিফাইনালে ভারতের বিপক্ষে তার কাছ থেকে সেরাটা প্রত্যাশা ছিল ভক্তদের। তবে ওই ম্যাচে নিজের নামের সুবিচার করতে না পারলেও আজ চার-ছক্কার বৃষ্টি দেখতে তার দিকেই তাকিয়ে থাকবে পুরো ক্রিকেট বিশ্ব।

অন্যদিকে গেইলের বিধ্বংসী ব্যাটিং ধরনের বিপরীতে বল হাতে ডেভিড উইলিকে অস্ত্র হিসেবে ব্যবহার করতে পারে ইংল্যান্ড। সর্বশেষ পাঁচ ম্যাচে ৭ উইকেট নিয়ে এখন পর্যন্ত উইলি ইংলিশদের সেরা বোলার। গেইলের ছক্কা বৃষ্টি ও উইলির বল হাতে দারুণ ফিনিশিং ক্রিকেট ভক্তদের কাছে আজ দারুণ উপভোগ্য হয়ে উঠতে পারে।

জো রুট বানাম স্যামুয়েল বাদ্রি
ব্যাট হাতে দারুণ ধারাবাহিকতার জন্য তাকে বলা হয় ইংল্যান্ডের বিরাট কোহলি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২২৯ রানের পাহাড় ডিঙিয়ে দলকে জয় উপহার দিতে সবচেয়ে কার্যকর ভূমিকাটি ছিল জো রুটের। আজকের ফাইনালেও ইংল্যান্ডকে পথ দেখাতে পারেন তিনি।

অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ শিবিরে সুনীল নারিনের যোগ্য উত্তরসূরি বলা হয় স্যামুয়েল বাদ্রিকে। ঘূর্ণি বলের মাধ্যমে আজ জো রুটদের বিপাকে ফেলতে পারেন ক্যারিবীয় এই তারকা। টুর্নামেন্টে এতদূর পর্যন্ত ৫.৬৮ ইকোনমিতে ৭ উইকেট পেয়েছেন তিনি। চলতি বিশ্বকাপে রুট ভালো স্পিন মোকাবিলা করলেও আজকের ফাইনালে তার জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়াতে পারেন বাদ্রি।

আন্দ্রে রাসেল বনাম বাটলার
চলতি আসরে বল হাতে দারুণ ফর্মে ক্যারিবীয় বোলার আন্দ্রে রাসেল। ম্যাচের ফাইনাল ওভারগুলোতে নিজেকে সম্প্রতি গুরুত্বপূর্ণ করে তুলেছেন তিনি। টুর্নামেন্টে ৮.৪০ ইকোনমিতে এই পর্যন্ত ৮ উইকেট পেয়েছেন তিনি। তার পেস ভ্যারিয়েশনে আজও উপকৃত হতে পারে ওয়েস্ট ইন্ডিজ দল ইংলিশ শিবিরে ডেথওভারগুলোতে ব্যাট হাতে বিধ্বংসী হয়ে উঠতে পারেন জোস বাটলার। ডেথ ওভারে তার ১৫৮.১৬ স্ট্রাইক রেটের ব্যাটিং ক্যারিবীয়দের চিন্তায় ফেলতে পারে। দলের গুরুত্বপূর্ণ সময়ে ব্যাট হাতে বেশ দায়িত্বশীল হয়ে উঠতে পারেন তিনি।

মঈন আলী লেন্ডল সিমন্স
ইংল্যান্ডের স্পিন বিভাগে সবচেয়ে কার্যকরী বোলার মঈন আলী। ব্যাটসম্যানদের রান দেওয়ার ক্ষেত্রে তিনি খুবই কৃপণ। টুর্নামেন্টে এই পর্যন্ত ৫টি উইকেট নিয়েছেন মঈন। আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে গেম চেঞ্জার হিসেবে কাজ করেছেন তিনি।

অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজকে ফাইনালে তুলতে সবচেয়ে কার্যকরী ভূমিকা রাখায় লেন্ডল সিমন্সকে নিয়ে বেশ আলোচনা চলছে। তার দায়িত্বশীল ইনিংসের পর এখন শুধু গেইলকে নিয়েই পরিকল্পনা সাজাতে রাজি নয় প্রতিপক্ষ দলগুলো। সেমিতে রবিচন্দন অশ্বিনের নো বলে জীবন পেয়ে ম্যাচ উইনার হয়ে উঠেছিলেন তিনি। তবে ফাইনালে তাকে এমন সুযোগ হয়তো নাও দিতে পারেন ইংলিশ স্পিনার মঈন আলী।