September 30, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

রাষ্ট্রপতির কাছে রুশ রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে রাশিয়ার নবনিযুক্ত রাষ্ট্রদূত আলেকজান্ডার আই. ইগনেটভ আজ বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের কাছে তার পরিচয়পত্র পেশ করেছেন।
রাষ্ট্রদূতকে স্বাগত জানিয়ে আবদুল হামিদ বলেন, রাশিয়া বাংলাদেশের বন্ধুপ্রতিম দেশ এবং গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদার। রাষ্ট্রপতি ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে এবং স্বাধীনতা-উত্তর অর্থনৈতিক পুনর্গঠনে রাশিয়ার জনগণের অবদানের কথা গভীর কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন।
রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্লান্ট নির্মাণে রাশিয়ার সমর্থন ও সহায়তার কথা উল্লেখ করে রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তিনি বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতে আরো বিনিয়োগের জন্য রাশিয়ার বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানান।
ইগনেটভ রাষ্ট্রপতিকে বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্লান্ট নির্মাণে সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হবে। ফলে বাংলাদেশের জনগণের নিরাপত্তা নিশ্চিত হবে।
অবকাঠামোসহ বিভিন্ন খাতে বাংলাদেশের উন্নয়নের উচ্ছ্বসিত প্রশংসা করে তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে রুশ ফেডারেশনের সম্পর্ক জোরদার হচ্ছে এবং বাণিজ্য ও বিনিয়োগ ক্রমান্বয়ে প্রসার লাভ করছে। ভবিষ্যতে দ্বিপক্ষীয় সম্পর্ক আরো জোরদার হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
এ সময় রাষ্ট্রপতির সংশ্লিষ্ট সচিবরা উপস্থিত ছিলেন। এর আগে ইগনেটভ বঙ্গভবনে পৌঁছলে রাষ্ট্রপতির গার্ড রেজিমেন্ট তাকে গার্ড অব অনার প্রদান করে।