September 30, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

শরীরের জন্য প্রতিদিনই নারীদের খাওয়া উচিত পুষ্টিকর খাবার

ডেস্ক  প্রতিবেদন : নারীরা সব সময় ঘরের সবার খেয়াল রাখেন। শুধু রাখেন না নিজেদের খেয়াল। তাদের শরীরের জন্য প্রতিদিনই পুষ্টিকর খাবার প্রয়োজন। প্রতিদিনের খাদ্য তালিকায় যে সব খাবার রাখা উচিত—

রসুন

এতে প্রচুর পরিমাণে ভিটামিন-বি৬, সি, ম্যাঙ্গানিজ, সেলেনিয়াম আছে। রসুন উচ্চ রক্তচাপ হ্রাস করে এবং কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখে। এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ক্যান্সারের মতো রোগে বাধা সৃষ্টি করে। হাড় মজবুতে বেশ কার্যকর। কাজেই প্রতিদিন খাবারে এক কোয়া হলেও রসুন রাখা উচিত।

আদা

আদা শরীরের ব্যথা ও প্রদাহ কমাতে সাহায্য করে। এটি বুক জ্বালা রোধ করে এবং ঠাণ্ডা ও ফ্লু দূরে রাখে। রসুন প্রাকৃতিক উপায়ে ডায়াবেটিস প্রতিরোধ করে। কোলন ক্যান্সার দূরে রাখে।

দধি

শরীরে ক্যালসিয়াম ও ভিটামিন ডি’র অভাব পূরণ করে দধি। হাড় ও দাঁত শক্ত করে। রক্ত সঞ্চালন ঠিক রাখে। রক্তে কোলেস্টেরলের মাত্রা এবং পরিপাক ক্রিয়া ঠিক রাখে।

কমলা লেবু

কমলা লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন-সি আছে। যা শরীরে সংক্রমণের ক্ষমতা বৃদ্ধি এবং ত্বকের বুড়িয়ে যাওয়া রোধ করে। এটি চোখকে রক্ষা করে। ক্যান্সার প্রতিরোধ করে। এতে প্রচুর পরিমাণে ফাইবার আছে, যা ডায়াবেটিস প্রতিরোধ করে।

আমলকি

আমলকি শরীরের জন্য খুবই উপকারী। এতে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট, ফাইবার, ভিটামিন-সি, অ্যান্টি-অক্সিডেন্ট আছে। চুল বৃদ্ধিতে খুবই কার্যকর আমলকি। এটি কোলেস্টেরল হ্রাস করে এবং ক্যান্সার প্রতিরোধ করে। রক্তচাপ ঠিক রাখে।

মটরশুটি

হার্টের বন্ধু হচ্ছে মটরশুটি। এতে কম ফ্যাট এবং উচ্চমাত্রায় ফাইবার আছে। প্রোটিন পাওয়ার ভালো উৎস হচ্ছে মটরশুটি। রক্তে সুগারের মাত্রা ঠিক রাখে এবং ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে।

মিষ্টি আলু

মিষ্টি আলুতে প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন, ভিটামিন সি, ই ও অ্যান্টি-অক্সিডেন্ট আছে। শরীরে দীর্ঘমেয়াদি বিভিন্ন রোগ হ্রাস করে। এটি হার্ট ও শরীরের ভালো বন্ধু। কাজেই বেশি করে মিষ্টি আলু খাওয়ার অভ্যাস করা উচিত।

পালং শাক

পালং শাকে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল, অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন এ আছে। কাজেই প্রতিদিনের খাবারে পালং শাক রাখা উচিত।