September 30, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ফ্রান্সে অর্থের বিনিময়ে যৌনকর্ম অবৈধ করে একটি আইন পাস

ডেস্ক প্রতিবেদন : ফ্রান্সে অর্থের বিনিময়ে যৌনকর্ম অবৈধ করে একটি আইন পাস করেছেন দেশটির সংসদ সদস্যরা। আইনে বলা হয়েছে, যে কোনো ধরনের লেনদেনের বিনিময়ে যৌনকর্ম অবৈধ হিসেবে ধরা হবে।

বিবিসির খবরে বলা হয়, আইন ভঙ্গ করলে জরিমানা হিসেবে ৩৭৫০ ইউরো থেকে ৪২৭৪ ইউরো পর্যন্ত জরিমানা হতে পারে।

বিতর্কিত এ আইনটি পাস করতে দুই বছর সময় লেগেছে। সংসদের একটি দল পক্ষে এবং আরেকটি দল বিপক্ষে অবস্থান নিলে এ জটিলতা সৃষ্টি হয়।

বিলটি পাস হওয়ার দিন স্থানীয় সময় বুধবার কয়েকজন যৌনকর্মী সংসদের বাইরে দাঁড়িয়ে এ আইনের বিরুদ্ধে বিক্ষোভ করতে থাকেন। তারা প্যারিস পার্লামেন্টের বাইরে দাঁড়িয়ে ব্যানার, প্ল্যাকার্ড হাতে নিয়ে বিক্ষোভ প্রদর্শন করেন। যার মধ্যে একটিতে লেখা ছিল, ‘আমাকে মুক্ত করতে হবে না, আমি নিজেই নিজের খেয়াল রাখতে পারি।’

আইনটির পক্ষে থাকা জনগণ অবশ্য বলছে, এর ফলে মানবপাচার কিছুটা নিয়ন্ত্রণে আসতে পারে।

সোশিয়ালিস্ট এমপি মাওদ অলিভার বিবিসিকে জানান, শতকরা ৮৫ শতাংশ যৌনকর্মীই মানবপাচারের শিকার হয়ে থাকে ফ্রান্সে। ফ্রান্সের বাইরে থেকে আসা যৌনকর্মীদের সাময়িকভাবে ফ্রান্সে থাকার সুবিধা প্রদান করা হবে, যেন তারা যৌনকর্মের বাইরে কোনো পেশা খুঁজে পায়।

আইনে বলা হয়েছে, যারা প্রথমবারের মতো যৌনকর্ম করার পর অর্থ লেনদেন করবে তাদের ১৫০০ ইউরো জরিমানা করা হবে। পুনরায় একই কাজ করলে দ্বিগুণ হবে এ জরিমানার পরিমাণ।

এদিকে ইউরোপের প্রথম দেশ সুইডেন, যারা যৌনকর্মীদের অপরাধী হিসেবে দেখে না। বরং অর্থের বিনিময়ে যারা যৌনকর্ম করে তাদের অপরাধী হিসেবে বিবেচনা করে থাকে।

সুইডেনের কর্তৃপক্ষ জানিয়েছে, আইনটি করার পর স্টকহোমের রাস্তায় আগের চেয়ে যৌনকর্মীদের উপস্থিতি অনেকটাই কমে গেছে।