September 30, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ঢাকায় সাংবাদিকদের মুখোমুখি প্রসেনজিৎ

নিজস্ব প্রতিবেদক : পয়লা বৈশাখে বাংলাদেশ ও ভারতে মুক্তি পাচ্ছে গৌতম ঘোষ পরিচালিত ‘শঙ্খচিল’।

এ উপলক্ষে মঙ্গলবার সকালে ঢাকা এসেছেন টালিগঞ্জের জনপ্রিয় তারকা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। দুপুরে তেজগাঁওয়ের চ্যানেল আইয়ে সাংবাদিকদের মুখোমুখি হন তিনি।

এ সময় উপস্থিত ছিলেন— নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ, শিল্পী ফেরদৌস আরা, অভিনেত্রী কুসুম শিকদার ও সাঁঝবাতি।

মামুনুর রশীদ বলেন, ‘সিনেমাটিতে দুই দেশের শিল্পীরা একসঙ্গে কাজ করেছি। বাংলাদেশ ও ভারতে সিনেমাটি মুক্তি পাচ্ছে। সবাইকে আমন্ত্রণ জানাই সিনেমাটি দেখার জন্য।’

ফেরদৌস আরা বলেন, ‘সিনেমাতে আমার কণ্ঠে নজরুলের একটি গান রয়েছে। আজকের মুহূর্তটি আমার জন্য খুবই আনন্দের।’

এরপর ফেরদৌস আরা গানটির কিছু অংশ গেয়ে শোনান।

প্রসেনজিৎ বলেন, ‘দুই বাংলাকে আলাদা করে কিছু কখনই মনে হয় না। আমার কাছে বাংলা একটাই। ‘মনের মানুষ’ চলচ্চিত্রের পর আমার নতুন ছবি মুক্তি পাচ্ছে। কিন্তু আমার কাছে নতুন নয়। এর আগে মনের মানুষে যারা ছিলেন তাদের অনেকেই এই ছবিতেও আছেন। ফলে ছবিতে অভিনয় করতে গিয়ে বেশ আনন্দ করেছি।’

কুসুম শিকদার বলেন, ‘এই সিনেমাটি আমার অভিনয় জীবনে গুরুত্বপূর্ণ অংশ। গৌতম ঘোষের মতো গুণী নির্মাতার সঙ্গে কাজ করেছি, বোম্বা দা’র (প্রসেনজিৎ) সঙ্গে কাজ করেছি। আমি সমৃদ্ধ হয়েছি।’

মুক্তির আগেই ভারতের ৬৩তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা বাংলা ছবির পুরস্কার পেয়েছে সিনেমাটি। ‘শঙ্খচিল’ যৌথভাবে প্রযোজনা করেছেন হাবিবুর রহমান খান, ফরিদুর রেজা সাগর, প্রসেনজিৎ চ্যাটার্জি ও মৌ রায় চৌধুরী।

চলচ্চিত্রটির মুখ্য চরিত্রে অভিনয় করেছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায় ও কুসুম শিকদার। তাদের মেয়ের ভূমিকায় অভিনয় করেছেন নবাগত অভিনেত্রী অনুম রহমান খান।

‘শঙ্খচিল’ গৌতম ঘোষের ১৪তম কাহিনী চিত্র। সিনেমাটির বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন— মামুনুর রশীদ, প্রবীর মিত্র, রোজী সিদ্দিকী, রিয়াজ মাহমুদ জুয়েল, শাকিল আহমেদ, শাহেদ আলী, দীপঙ্কর দে, অরিন্দম শীল, ঊষসী চক্রবর্তী প্রমুখ।

‘শঙ্খচিল’ ১৯৪৭ সালের দেশভাগ এবং পরবর্তী সময়ে সীমান্তবর্তী এলাকার মানুষের সুখ-দুঃখের গল্প। চলচ্চিত্রটি কোনো দেশভাগের গল্প নয়, দেশভাগের স্মৃতির গল্প।