March 28, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

আতশবাজির প্রতিযোগিতা নিষিদ্ধ, আটক ৫

ডেস্ক প্রতিবেদন :  ভারতের কেরালা রাজ্যের পুত্তিনগাল মন্দিরে অগ্নিকাণ্ডের ঘটনায় ৫ জনকে আটক করা হয়েছে। ঘটনার বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। এ ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১শ’ ১২ জনে। ভয়াবহ এ দুর্ঘটনার পর মন্দিরে প্রতিযোগিতামূলক আতশবাজি নিষিদ্ধ করেছে সরকার।

পুত্তিনগাল মন্দিরে ভয়াবহ অগ্নিকাণ্ডের ধ্বংসস্তূপ বেশিরভাগই সরিয়ে নেয়া হলেও সে রাতের দুঃসহ স্মৃতি ভুলতে পারছেন না নিহতদের স্বজনরা। পুড়ে যাওয়া মন্দিরের এখানে সেখানে এখনো যেন তারা খুঁজে ফিরছেন স্বজনদের।

এক স্বজন বলেন, ‘মন্দিরে সেদিন খুব উৎসব মুখর পরিবেশ ছিল। আমি ও আমার ভাইয়ের পরিবার এসেছিলাম। আগুন লাগার সময় আমরা একসাথেই ছিলাম। হঠাৎ আমার ভাইয়ের মাথায় ছাদের একটা বড় পাথর ধসে পড়লো।’

এ ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করে দ্রুত প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দিয়েছেন কেরালার মুখ্যমন্ত্রী উম্মেন চাণ্ডী। তদন্তের অংশ হিসেবে সোমবার পুত্তিনগাল মন্দিরে পৌঁছায় পুলিশের একটি তদন্তকারী দল। এ ঘটনায় মন্দির কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা দায়েরের পাশাপাশি ৫ জনকে আটক করেছে পুলিশ। মন্দিরে আতশবাজি সরবরাহ করেছিল যে প্রতিষ্ঠান জব্দ করা হয়েছে তাদের এক হাজার কেজি বিস্ফোরক।

আগুনে হতাহতের ঘটনায় শোক জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। ভারত সফররত ব্রিটিশ রাজপুত্র উইলিয়ামও এ ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন।

কেরালার পুত্তিনগাল মন্দিরে ঐতিহ্যের অংশ হিসেবে প্রতিবছর আতশবাজির এ বার্ষিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। শনিবারের দুর্ঘটনার পর কর্তৃপক্ষ আতশবাজির এ প্রতিযোগিতা নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিলেও স্থানীয়দের পাশাপাশি অগ্নিকাণ্ডে আহতরাও এর বিরোধিতা করেছেন বলে জানিয়েছে এনডিটিভি। এর আগেও কয়েকবার এ-প্রতিযোগিতা নিষিদ্ধ করার উদ্যোগ নিয়েও সফল হতে পারেনি কর্তৃপক্ষ।

Print Friendly, PDF & Email