September 30, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

তীব্র ভূমিকম্পে কেঁপে উঠল সারাদেশ

ডেস্ক প্রতিবেদক : রাজধানীসহ সারাদেশে বড় মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। বুধবার সন্ধ্যা ৭টা ৫০ মিনিটের দিকে এই ভূমিকম্প অনুভূত হয়। ৬.৯ মাত্রার এ ভূমিকম্পের উৎ​পত্তিস্থল ছিল মিয়ানমারের মাওলাইক থেকে ৭৪ কিলোমিটার দক্ষিণ–পূর্বে। মার্কিন ভূতত্ত্ব জরিপ সংস্থা ইউএসজিএস প্রাথমিকভাবে এ তথ্য জানিয়েছে।

তবে বাংলাদেশে এর মাত্রা কতো তাৎক্ষণিকভাবে জানাতে পারেনি আবহাওয়া অফিস। আবহাওয়া অফিস জানিয়েছে, ঢাকা থেকে ৪২০ কিলোমিটার পূর্ব দিকে মিয়ানমারে এর উৎ​পত্তিস্থল। ভূমিকম্পে এ পর্যন্ত ৪ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

আহতরা হলেন, রাজধানীর মাতুয়াইলের ৯ মাসের অন্তঃসত্ত্বা গৃহবধূ নাজনীন আক্তার (৩২)। ভূমিকম্পের পর থেকে তার শরীরে অতিরিক্ত রক্তক্ষরণ হচ্ছে। নিমতলীর নতুন রাস্তা থেকে শাহীন (৪০) ভূমিকম্পের সময় নিমতলী নতুন রাস্তা দিয়ে হাঁটার সময় তার খিঁচুনি শুরু হয়।

এছাড়া বংশালের আগামাছি লেনের বৃষ্টি আক্তার (১৮) নামের গার্মেন্টস কর্মী ও ঢাবির সূর্য সেন হলের তরিকুল ইসলাম নামের এক শিক্ষার্থীও আহত হয়েছেন।

এদিকে, ভূমিকম্পের কারণে নগরবাসীর মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তারা ভবন ছেড়ে রাস্তায় নেমে আসে।

ঢাকা: ঢাকা ও তার আশপাশের এলাকায় ভূমিকম্পের সময় নামতে গিয়ে চারজন আহত হয়েছেন। তারা হলেন— মাতুয়াইল দক্ষিণপাড়া এলাকার অন্তঃস্বত্তা নাসরিন আক্তার (৩৫), বংশালের আগামাসি লেনের এটুজেড গার্মেন্টসকর্মী বৃষ্টি আক্তার (১৭), ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের স্নাতকোত্তর শিক্ষার্থী ছাত্র তারেকুল ইসলাম (২৫), নিমতলার বাসিন্দা মো. শাহীন (৪৫)।

ভূমিকম্পের সময় তাড়াহুড়ো করে নামতে গিয়ে নাসরিনের প্রচুর রক্তক্ষরণ শুরু হয়। তাকে দ্রুত ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের (ঢামেক) জরুরী বিভাগে ভর্তি করা হয়েছে।

চট্টগ্রাম : ভূমিকম্পে চট্টগ্রাম মহানগরীর চারটি ভবন হেলে পড়ার খবর জানিয়েছেন চট্টগ্রাম ফায়ার সার্ভিস কন্ট্রোল রুমের দায়িত্বরত কর্মকর্তা বিশু কুমার সাহা।

তিনি জানান, কোতোয়োলি থানার জুবিলি রোড এলাকায় ১৭৩নং পাঁচতলা ভবনটি পাশের তিনতলা ভবনের উপর হেলে পড়েছে। এই ভবনে এবি ব্যাংক ও মেটলাইফ ইনস্যুরেন্স কোম্পানির অফিস আছে।

আগ্রাবাদ এলাকার বারেক বিল্ডিং এলাকায় বারেক মিয়া উচ্চ বিদ্যালয়ের পাশে পরিত্যক্ত বিএস গার্মেন্টস ভবনটি হেলে পড়েছে।

হালিশহর ২নং রোডে ডি ব্লকে পাঁচতলা ভবন পাশের ছয়তলা ভবনের উপর হেলে পড়েছে।

নগরীর নিউমার্কেট এলাকায় (রিয়াজউদ্দিন বাজার) একটি বাণিজ্যিক ভবন আরেকটি বাণিজ্যিক ভবনের উপর হেলে পড়েছে।

বিশু কুমার সাহা জানান, চার ভবন হেলে পড়ার খবর পেয়ে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের কর্মকর্তারা ঘটনাস্থলে গেছেন। ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো জানা যায়নি।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারের দায়িত্বরত চিকিৎসক ডাঃ মোহাম্মদ টিপু সুলতান জানান, ভূমিকম্পের সময় আতঙ্কে হল থেকে লাফিয়ে পড়ে এক শিক্ষার্থী আহত হয়েছেন। তিনি বুকে প্রচণ্ড ব্যথা পেয়েছেন। তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।
এছাড়া শহীদ আব্দুর রব হলের এক শিক্ষার্থীও আহত হয়েছে। তাকে প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে। তবে আহত ছাত্রদের নাম বলতে পারেননি টিপু সুলতান।

চট্টগ্রাম মেডিকেল মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ফাঁড়ির ইনচার্জ উপ-পরিদর্শক (এসআই) জহিরুল ইসলাম জানান, চট্টগ্রাম বায়েজিদ বোস্তামি থানার ট্যানারি বটতল এলাকায় সাদ মুসা গার্মেন্টসে তাড়াহুড়ো করে নামতে গিয়ে পদদলিত হয়ে ১৫ জন নারী শ্রমিক আহত হয়েছেন। তাদের নয়জনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

রংপুর : রংপুরে ভুকম্পনে আতঙ্কিত হয়ে লোকজন বাড়ি-ঘর, দোকানপাট থেকে ভয়ে রাস্তায় বের হয়ে আসেন। রংপুর ভুকম্পন জোন হওয়া সত্ত্বেও রংপুর আবহাওয়া অফিসে স্থাপিত ভুকম্পন মাপার যন্ত্রটি কাজ করছে না বলে আবহাওয়া দপ্তর জানিয়েছে।

খাগড়াছড়ি : দুই দফা ভূমিকম্পে খাগড়াছড়ি শহর দশ মিনিট বিদ্যুৎবিচ্ছিন্ন ছিল।