October 7, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ডিসেম্বরেই ফ্ল্যাট পাচ্ছেন বিচারপতিরা

ডেস্ক প্রতিবেদন : সুপ্রিম কোর্টের বিচারপতিদের জন্য রাজধানীর কাকরাইলস্থ সার্কিট হাউজ রোড এলকাকায় নির্মাণ করা হচ্ছে ৭৬টি ফ্ল্যাটের ২০তলা বিশিষ্ট একটি ভবন। নির্মাণ কাজ শেষে চলতি বছরের ডিসেম্বরেই বরাদ্দকৃত আবাসন ভবনটি সুপ্রিম কোর্টের বিচারপতিদের বুঝিয়ে দেয়া হবে। বিচারপতিদের নিরাপত্তা এবং সরকারের খরচের কথা ভেবেই সরকারের পক্ষ থেকে এই ভবন নির্মাণের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে।

হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার সাব্বির ফয়েজ সাংবাদিকদের বলেন, চলতি বছরের ডিসেম্বরেই ভবনটি বিচারপতিদের কাছে হস্তান্তর করা যাবে। বর্তমানে আবাসিক ভবনটির নির্মাণ কাজ করছে পিডব্লিইডি।

গত বছরের ১৫ এপ্রিল এ ভবনের ৭৬ ফ্ল্যাটের নির্মাণ কাজ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু তা না করে নভেম্বরে ভবনটির ডামি নকশা সুপ্রিম কোর্টে জমা দেয় নির্মাণকারী প্রতিষ্ঠানটি। এসময় চলতি বছরের ডিসেম্বর নাগাদ ভবনটির কাজ সম্পন্ন হওয়ার কথা জনায় পিডব্লিইডি।

বর্তমানে বিচারপতিরা অনেকে ভাড়া বাসায় বা রাজধানীর বিভিন্ন স্থানে সরকারি বাসায় বসবাস করছেন। এতে সরকারের প্রচুর অর্থ ব্যয় হচ্ছে এবং তাদের নিরাপত্তাও যথাযথভাবে নিশ্চিত করা যাচ্ছে না। এসব দিক বিবেচনা করেই ২০১২ সালের ৬ মার্চ এ প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দেয় জাতীয় অর্থনৈতিক পরিষদ নির্বাহী কমিটি (একনেক)।

সরকারি কোষাগারের অর্থে ৩০তলা ভিত্তির ওপর ২০তলা ভবন নির্মাণের প্রকল্প গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে বাস্তবায়ন করছে গণপূর্ত অধিদফতর। ভবনটিতে সাড়ে তিনশ’ বর্গফুট আয়তনের ৭৬টি ফ্ল্যাট থাকবে। নির্মাণকাজ শেষে ভবনটিতে সুপ্রিম কোর্টের ৭৬ জন বিচারপতি পরিবারসহ থাকতে পারবেন।