September 30, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

আপনার নখ তার স্বাভাবিক রং হারিয়ে ফেলেছে?

ডেস্ক প্রতিবেদন: অনেক সময়ই দেখা যায়, আপনার নখ তার স্বাভাবিক রং হারিয়ে ফেলেছে। বিশেষ করে যারা রান্না করতে পছন্দ করেন এবং রান্নাঘরেই বেশির ভাগ সময় কাটান।

তেলে-হলুদে তাদের আঙুলের নখের উপরে হলুদ ছোপ পড়ে থাকে। পার্লারে গিয়ে অহেতুক টাকা ও সময় নষ্ট করেন অনেকেই। অথচ বাড়িতেই এমন কিছু জিনিস রয়েছে, যেগুলো দিয়ে খুব সহজেই নখের যত্ন নেওয়া যায়।

ঘরোয়া উপায়ে খুব সহজেই ফিরিয়ে আনা যাবে নখের স্বাভাবিক উজ্জ্বলতা।

-উষ্ণ গরম পানি দিয়ে প্রথমে নখ ভালো করে ধুয়ে নিন। এরপর নখের উপর পাতিলেবুর রস লাগিয়ে ৪ থেকে ৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। লেবু অ্যাসিডিক হওয়ায় তা নখের রং ফিরিয়ে আনতে সক্ষম।

-নখের যত্নে ভিনেগারের জুড়ি মেলা ভার। হোয়াইট ওয়াইন ভিনেগার সব থেকে ভালো। ১ লিটার পানিতে ২০-৩০ মিলিলিটার ভিনেগার মিশিয়ে নিন। এই মিশ্রণ তুলোয় নিয়ে ৫ মিনিট নখের উপর রাখুন। হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

-বেকিং সোডার সঙ্গে সামান্য হাইড্রোজেন পারঅক্সাইড মিশিয়ে নখের উপর লাগিয়ে রাখুন তিন মিনিট। হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। নখ ঝকঝকে হয়ে যাবে।

-নেলপলিশ লাগানোর আগে যে ন্যাচরাল বেস কোট লাগাই সেই কোটে নখের উপর লাগিয়ে রাখুন। পুরুষরাও এই কোট লাগাতে পারেন। এতে হলুদ ছোপ পড়া থেকে রক্ষা পাবে নখ।

-নখের উপর লাগিয়ে নিন হোয়াইটেনিং পেন্সিল। হলুদ ছোপ পড়লে আবার তুলে লাগিয়ে নেবেন। এতে নখ রক্ষা পাবে।