October 7, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

টাইটানিকের শেষ ঘটনা সবার জানা, কিন্তু শেষ দুই ঘণ্টা কী হয়েছিল (ভিডিও)

ডেস্ক প্রতিবেদন: টাইটানিকের শেষ ঘটনা সবার জানা। কিন্তু শেষ দুই ঘণ্টা কী হয়েছিল? কীভাবে ডুবে গেল জাহাজটি? এ নিয়ে জল্পনা-কল্পনার শেষ নেই। অ্যানিমেশনে তৈরি হয়েছে টাইটানিকের শেষ দু’ঘণ্টার ভিডিও।

প্রতি সেকেন্ডের দৃশ্য সেখানে ধরা পড়েছে, ঠিক যেমনটা ঘটেছিল বাস্তবে। আচমকা বরফের সঙ্গে সেই ধাক্কা, একটু একটু করে আটলান্টিকের গর্ভে তলিয়ে যাওয়া- সবই আরও একবার জীবন্ত হয়ে উঠেছে এই অ্যানিমেশন ভিডিওতে।

১৯১২সালের ১৪ এপ্রিল। সকাল থেকে ভালোই ছিল। বিলাসবহুল আয়োজনে সকলেই আনন্দে মত্ত। দিন শেষ হয়ে যখন রাত ঘনাচ্ছিল তখনো জানা ছিল না, এই রাতই শেষ রাত। হুল্লোড়ে ব্যস্ত সবাই। প্রথমবার ক্যাপ্টেনদের চোখে পড়ে ওই বিশাল হিমবাহটা। খুব একটা বেশি নজরে না পড়লেও বিপদ যে ঘাড়ের উপরে নিঃশ্বাস ফেলছে তা তারা বুঝে গিয়েছিলেন।

ঘড়িতে তখন ১১টা ৩৯ মিনিট। ক্রু’দের নজরে প্রথমে আসে বরফখণ্ড।চিৎকার করে ক্যাপ্টেনকে জানানো হয়।

জাহাজের প্রথম শ্রেণির যাত্রীদের লাইফবোটে উঠে যাওয়ার নির্দেশ দেওয়া হয় ১২টা ৪০ মিনিটে। প্রথম লাইফবোটটি মাত্র ২৮ জন যাত্রী নিয়ে ছাড়তে বাধ্য হয়, অথচ জায়গা ছিল ৬৫ জনের।

রাত তখন ২টা ১৫ মিনিট। জাহাজটিকে ভাসতে দেখা গেলেও নাটকীয়ভাবে মাঝখান দিয়ে দুই টুকরো হয়ে যায়। তখনো জাহাজটিতে প্রায় ১৫০০ জন মানুষ অবস্থান করছিল।

তখনই দ্রুত ঘটতে থাকে বাকি সব ঘটনা। ভেঙে যাওয়া অংশ দিয়ে পানি ঢুকতেই মাত্র ২ মিনিটেই শেষ হয়ে যায় টাইটানিকের জীবন।

https://youtu.be/O3L0LVlsxbk

সূত্র: ডেইলি মেইল।