September 30, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বাস, ট্রেন ও ট্যাক্সিতে বিনামূল্যে ওয়াই-ফাই সেবা

নিজস্ব প্রতিবেদক : বাস, ট্রেন ও ট্যাক্সিতে ফ্রি ওয়াই-ফাই ইন্টারনেট সেবা চালু করেছে মোবাইল অপারেটর রবি আজিয়াটা লিমিটেড। দেশজুড়ে ওয়াই-ফাই হটস্পটের মাধ্যমে এই ইন্টারনেট সেবা পৌঁছে দিতে ছয় মাসের কর্মসূচি হাতে নিয়েছে প্রতিষ্ঠানটি।

মঙ্গলবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে রবির ওয়াই-ফাই ইন্টারনেট সেবা উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী বেগম তারানা হালিম।

তারানা হালিম বলেন, বাস, ট্রেন ও ট্যাক্সিতে ফ্রি ইন্টারনেট সেবা চালু করা তার স্বপ্ন ছিল। যা রবি পূরণ করে দিয়েছে।

তিনি বলেন, বর্তমান বাংলাদেশের উন্নয়নে প্রযুক্তির ভূমিকা গুরুত্বপূর্ণ। এ ছাড়া ডিজিটাল বাংলাদেশ গড়তে ইন্টারনেট অত্যাবশ্যকীয়। এখন লক্ষ্য হচ্ছে এই ইনটারনেট সেবাকে সহজলভ্য, সাশ্রয়ী করে গ্রামগঞ্জে পৌঁছে দেওয়া।

আগামী ছয় মাসের মধ্যে ৫০০টি শীর্ষস্থানীয় রেস্তোরাঁ, ক্যাফে ও রিটেইল আউটলেট, ১০০টি শিক্ষাপ্রতিষ্ঠানে, ১০টি পাবলিক প্লেস (বিমানবন্দর ও রেল স্টেশনে) ও ৩৫০টি বাস, ট্রেন ও ট্যাক্সিতে ওয়াই-ফাই সেবা চালু করবে রবি।

বাস, ট্রেন ও ট্যাক্সিতে বিনামূল্যে ওয়াই-ফাই সেবা পাওয়া যাবে। তবে অন্যান্য সেবা পেতে রবি সিম ব্যবহার করতে হবে।

রবির ব্যবস্থাপনা পরিচালক সুপুন বীরাসিংহে বলেন, সরকারের ডিজিটাল বাংলাদেশ নির্মাণের মূল হাতিয়ার ইন্টারনেটের সহজলভ্যতা। যা অর্জনে কাজ করে যাচ্ছে রবি।

ওয়াই-ফাই হটস্পট স্থাপন ও রক্ষণাবেক্ষণের জন্য অ্যাকসেসটেল, কিউবি ও আমরা টেকনোলজির সাথে চুক্তি করেছে রবি। এ ছাড়া বাস, ট্রেন ও ট্যাক্সিতে ওয়াই-ফাই স্থাপনের জন্য কোলেস-এর সাথে চুক্তিবদ্ধ হয়েছে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, রবির ব্যবস্থাপনা পরিচালক সুপুন বীরাসিংহে, চিফ কর্পোরেট ও পিপলস অফিসার মতিউল ইসলাম নওশাদ প্রমুখ।