September 19, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

চারুকলায় কবিতার অ্যালবামের মোড়ক উন্মোচন

ডেস্ক: বাংলাদেশের বাচিক শিল্পী ডালিয়া দাস ও শিল্পী বিধান চন্দ্র পালের তিনটি কবিতার অ্যালবাম প্রকাশিত হবে আগামী ২৫ সেপ্টেম্বর, ২০১৬, সকাল ১১টায়। এই অ্যালবাম তিনটির মোড়ক উন্মোচন করবেন বিশিষ্ট কবি পঙ্কজ সাহা এবং দেবব্রত বিশ্বাস স্মরণ কমিটির সভাপতি তুষার তালুকদার। আলাদা আলাদা থিম নিয়ে কলকাতার ‘বাহার মিউজিক’ থেকে প্রকাশিত ।

Displaying Nisorgo amar Nisorgo_Album Cover.jpg

প্রতিটি ভালোবাসা, প্রতিটি বন্ধুত্ব, প্রতিটি প্রেম যেন জীবনের এক-একটা অধ্যায়। আবার কারো জীবনে এগুলো আমৃত্যু একই সুতোয় গাঁথা! কে জানে? এই ছোট্টো প্রশ্নের জানা-অজানা উত্তর মিলতে পারে কবির ভাষায়, ‘তুমি চিরন্তন’ নামে প্রকাশিত অ্যালবামের নানা কবিতায়। এই অ্যালবামে শিল্পীদের একক ও দ্বৈত কণ্ঠে রবীন্দ্রনাথ ঠাকুর, প্রমথনাথ বিশী, আবুল হাসান, সৈয়দ শামসুল হক, জয় গোস্বামী, শিবনারায়ণ রায়, নির্মলেন্দু গুণ, শঙ্খ ঘোষ, রফিক আজাদ, তসলিমা নাসরিনসহ বিভিন্ন কবিদের মোট ২২টি কবিতা।

‘নিসর্গ আমার নিসর্গ’ নামে প্রকাশিত পরিবেশ বিষয়ক অপর একটি অ্যালবামে বিভিন্ন কবিতার মধ্য দিয়ে পরিবেশের সৌন্দর্য যেমন স্পষ্টভাবে প্রকাশিত হয়েছে, তেমনি পরিবেশ নিয়ে নানা ভয়াবহতার কথাও ব্যক্ত হয়েছে। সেই সাথে উ”চারিত হয়েছে পরিবেশ সুরক্ষার জন্য আন্তরিক আবেদন। এই অ্যালবামটিকে উৎসর্গ করা হয়েছে পরিবেশ সুরক্ষায় যাঁদের প্রচেষ্টা নিরন্তর সেইসব পরিবেশবাদীদের উদ্দেশে। অ্যালবামে জীবনানন্দ দাশ, আহসান হাবীব, সুনীল গঙ্গোপাধ্যায়, সমীর সেন, অমিতাভ চৌধুরী, হুমায়ুন আজাদসহ বিভিন্ন কবিদের নির্বাচিত ১৯টি কবিতা।

Displaying Tumi Chironton_Album Cover.jpg

অপর অ্যলবামটির নামটিই হলো – ‘দেবব্রত বিশ্বাস স্মরণে’। নাম থেকেই স্পষ্ট বোঝা যায় অমর শিল্পী দেবব্রত বিশ্বাসকে নিয়েই এই অ্যালবাম। শিল্পী দেবব্রত বিশ্বাসকে নিয়ে এখন পর্যন্ত অনেক গ্রš’ রচিত হয়েছে, রচিত হয়েছে বহু কবিতা, লিখেছেন দুই বাংলার স্বনামধন্য কবিরাও। এপার বাংলা এবং ওপার বাংলায় তাঁকে নিয়ে কবিতা লিখেছেন অনেকেই। সেসব থেকে বাছাইকৃত কিছু কবিতা নিয়েই এই অ্যালবাম। এই অ্যালবামে মোট ১৭টি কবিতা। রয়েছে শঙ্খ ঘোষ, পঙ্কজ সাহা, সুবোধ সরকার, সজল বন্দ্যোপাধ্যায়, বীথি চট্টোপাধ্যায়, চিত্রা লাহিড়ী, নমিতা চৌধুরী, বিমল দেব, কবিতা সিন্হা, কৃষ্ণা বসুসহ বিভিন্ন কবিদের কবিতার পাঠ। প্রসঙ্গত উল্লেখ থাকে যে, বাচিক শিল্পের জগৎ এ তাঁকে ঘিরে এটাই প্রথম প্রয়াস।

উপরিউক্ত তিনটি অ্যালবামের মধ্যে ‘দেবব্রত বিশ্বাস স্মরণে’ অ্যালবামটি একটু ব্যতিক্রম। এই অ্যালবামটি প্রকাশে সহযোগিতা করেছে দেবব্রত বিশ্বাস স্মরণ কমিটি। এছাড়া অ্যালবামটির প্রিন্টিং ও কপি রাইটও স্মরণ কমিটির থাকবে।

এছাড়া রয়েছে প্রত্যেকটি অ্যালবামে বাচিক শিল্পী বিধান চন্দ্র পালেরও নিজের লেখা নির্বাচিত কয়েকটি কবিতার আবৃত্তি।

প্রসঙ্গত আরও উল্লেখ থাকে যে, অ্যালবাম তিনটিতে আবহ সঙ্গীত আয়োজন করেছেন সৌম্যেন অধিকারী।