September 19, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বীরকন্যা প্রীতিলতার আত্মাহুতি দিবস আজ

ডেস্ক:  আজ ব্রিটিশ বিরোধী আন্দোলনের বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের ৮৪তম আত্মাহুতি দিবস। ১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর রাতে বিপ্লবীদের একটি দল চট্টগ্রামের পাহাড়তলীর ইউরোপিয়ান ক্লাব আক্রমণ করে। আক্রমণ পরিচালনার একপর্যায়ে গুলিবিদ্ধ হন প্রীতিলতা। ধরা পড়ার আশঙ্কায় সঙ্গে থাকা পটাশিয়াম সায়ানাইড বিষ খেয়ে তিনি আত্মহত্যা করেন।
জানা যায়, ১৯১১ সালে ৫ মে চট্টগ্রামের পটিয়া উপজেলার ধলঘাট ইউনিয়নে তিনি জন্মগ্রহণ করেন। প্রীতিলতার বাবার নাম জগবন্ধু ওয়াদ্দেদারা ও মায়ের নাম প্রতিভাদেবী। বাবা চট্টগ্রাম মিউনিসিপ্যাল অফিসের প্রধান করণিক ছিলেন। মা ছিলেন গৃহিণী। বিপ্লবী মাস্টারদা সূর্য সেনের সাহচর্যে এসে প্রীতিলতা ব্রিটিশ রিরোধী আন্দোলনে জড়িয়ে পড়েন। পরে তারই নির্দেশে ১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর রাতে পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাব আক্রমণ করেন প্রীতিলতাসহ বিপ্লবীদের একটি দল।
প্রীতিলতার আত্মাহুতি দিবস উপলক্ষে তার নিজ গ্রাম ধলঘাটে প্রীতিলতা ট্রাস্টের উদ্যোগে আজ শনিবার সকাল ১০টায় বীরকন্যা প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে অবস্থিত তার আবক্ষ মূর্তিতে পুষ্পমাল্য অর্পণ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভাসহ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।