September 19, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

দুর্গাপুজায় ৩ স্তরের নিরাপত্তা : স্বরাষ্ট্রমন্ত্রী

ডেস্ক নিউজ: দুর্গাপূজা ও মহরমে সরকার সারাদেশে নিরাপত্তা নিশ্চিত করবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

মঙ্গলবার সচিবালয়ে নিজ কার্যালয়ে দুর্গাপূজার নিরাপত্তা সম্পর্কিত এক বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ তথ্য জানান।

দুর্গাপূজায় ৩ স্তরের নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা নেয়া হবে বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। প্রতিমা তৈরি, স্থাপন এবং বিসর্জন পর্যন্ত নিরাপত্তা জোরদার করা হবে বলেও জানান তিনি।

বৈঠক শেষে মন্ত্রী বলেন, একই সময়ে মুসলিম ধর্মের শিয়া গোষ্ঠীর মহররম অনুষ্ঠিত হবে। একই সঙ্গে দুটি ধর্মীয় অনুষ্ঠান থাকায় যাতে কোন ধরনের বিশৃঙ্খলা সৃষ্টি না হয়, সেজন্যও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের সজাগ থাকতে হবে।

নিরাপত্তার বিষয়ে মন্ত্রী বলেন, আনসার ও পুলিশ নিরাপত্তার দায়িত্বে থাকার পাশাপাশি পূজা উদযাপন কমিটির প্রস্তুতকৃত স্বেচ্ছাসেবক বাহিনী কাজ করবে।

বিজিবি প্রস্তুত থাকবে, প্রয়োজনে তাদেরকেও ব্যবহার করা হবে। আমরা আশা করি, দুর্গাপূজা শান্তিপূর্ণভাবে উদযাপন হবে। তিনি বলেন, উৎসবে যেন রাস্তায় যানজট সৃষ্টি না হয় সে জন্য ট্রাফিক পুলিশ কাজ করবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘পূজা আয়োজকরা এবার রেকর্ড সংখ্যক স্বেচ্ছাসেবক নিয়োগ করবেন। তারা সব সময় স্থানীয় পুলিশের সঙ্গে যোগাযোগ করবে। এজন্য স্বেচ্ছাসেবকদের পুলিশের নম্বর সরবরাহ করা হয়েছে।’

মন্ত্রী মহরম নিয়ে বলেন, শিয়া সম্প্রদায়ের ধর্মীয় উৎসব মহরম পালনের ক্ষেত্রেও যেন কোনও রকম সমস্যা না হয় তার জন্য আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দেওয়া হয়েছে।

বৈঠকে সিনিয়র সচিব ড. মোজাম্মেল হক খান, পুলিজের আইজিপি শহিদুল হক, র্যা বের মহাপরিচালক বেনজীর আহমেদ, বিজিবির মহাপরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।