September 17, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

মণ্ডপে মণ্ডপে শেষ মুহূর্তের প্রস্তুতি

ডেস্ক: নীল আকাশে সাদা মেঘের ভেলা, নদীর ধরে কাশফুলের দোলা, ভোরের বাতাসে শিউলি ফুলের সুবাস। এসবই মনে করিয়ে দিচ্ছে প্রকৃতিতে শরতের ছোঁয়া লাগার কথা। এ ঋতুর অন্যতম আকর্ষণ সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব।

শুভ মহালয়ার মাধ্যমে গত শুক্রবার দুর্গোৎসব শুরু হলেও আগামী ৭ অক্টোবর ষষ্ঠীপূজার মধ্য দিয়ে মূল আনুষ্ঠানিকতা শুরু হবে। শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে। সাজানো হচ্ছে প্রতিটি মণ্ডপ।আর মাত্র কয়েক দিন পর মণ্ডপে মণ্ডপে বেজে উঠবে ঢাক-ঢোল আর কাঁসার শব্দ। মন্দিরে মন্দিরে উচ্চারিত হবে চন্ডী পাঠ। অপরদিকে শান্তিপূর্ণ ও সুষ্ঠুভাবে আনন্দমুখর পরিবেশে পূজা উদ্‌যাপনে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে প্রশাসন।

এখন মন্দিরে মন্দিরে চলছে সাজসজ্জা ও প্রতিমায় শিল্পীর শেষ আঁচড় আর আরাধনার প্রস্তুতি। সবাই মেতে উঠবেন বাঙালির সার্বজনীন এ উৎসবে। পূজাকে ঘিরে রাজধানীসহ সারাদেশে উৎসবের আমেজ বিরাজ করছে।

উৎসবকে সার্থক করতে রাজধানীসহ সারাদেশের প্রতিমা শিল্পীরা নাওয়া-খাওয়া ভুলে রাতদিন কাজ করে চলেছেন। গত দুই মাস বিরামহীন প্রতিমা তৈরির কাজ করে যাচ্ছেন তারা। এখন শুধু প্রতিমার গায়ে রংয়ের শেষ ছোঁয়ার কাজ চলছে। ডেকোরেটরের মালিক-কর্মচারীদের ব্যস্ততাও কম নয়। এরই মধ্যে রাজধানীর অনেক পূজামণ্ডপে প্রতিমা রং করাসহ মণ্ডপ তৈরি ও আলোকসজ্জার কাজ সম্পন্ন হয়েছে। রাজধানী ঢাকেশ্বরী, তাঁতিবাজার, শাঁখারিবাজার ঘুরে এ চিত্র দেখা গেছে। এখনও যেসব মন্দিরের আলোকসজ্জার কাজ শেষ হয়নি, সেসব মন্দির প্রাঙ্গণকে দৃষ্টিনন্দন করে তুলতে মন্দিরগুলোতেও চলছে ঘষা মাজা ও রংয়ের কাজ।

সনাতন বিশ্বাস ও বিশুদ্ধ পঞ্জিকা মতে, জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা এবার ঘোটকে (ঘোড়া) চড়ে মর্ত্যলোকে (পৃথিবী) আসবেন। শঙ্খ, উলুধ্বনি আর মঙ্গল সংগীতে দেবী দুর্গাকে বরণ করে নেবে সনাতন ধর্মাম্বলী ভক্তরা।

তবে মহালয়ার দিন থেকেই মূলত শুরু হয়েছে দেবী দুর্গার আগমন ধ্বনি। ঢাকা মহানগর সার্বজনীন পূজা উদযাপন কমিটি সূত্রে জানা গেছে, উৎসবকে জমজমাট করতে কমিটির পক্ষ থেকে প্রয়োজনীয় সব ব্যবস্থা নেয়ার প্রস্তুতি চলছে। অন্য বছরের মতো এবারো রাজধানীর পূজামণ্ডপগুলোর নিরাপত্তায় বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে। পূজা কমিটি জানায়, সার্বিক নিরাপত্তার জন্য পুলিশ, র‌্যাব ও গোয়েন্দা মোতায়েন করার প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।