March 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ডিসেম্বরের মধ্যে ঝুঁকিপূর্ণ ভবন ভাঙার সিদ্ধান্ত

ডেস্ক : আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে দেশের বিভিন্ন স্থানে ৪১৬টি ঝুঁকিপূর্ণ ভবন ভাঙার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মধ্যে ঢাকার ৩২১টি ভবন, খুলনার ৪০, সিলেটের ৩১, চট্টগ্রামের ২৪টি ঝুঁকিপূর্ণ ভবন রয়েছে। সংশ্লিষ্ট সিটি করপোরেশনের সহযোগিতায় এগুলো ভেঙে ফেলার জন্য গণপূর্ত মন্ত্রণালয়কে অনুরোধ করেছে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়।

বৃহস্পতিবার সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল।

তিনি আরো জানান, ঝুঁকিপূর্ণ ভবনগুলো ভাঙার পাশাপাশি বাংলাদেশ সচিবালয়ের চার নম্বর ভবন ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের ভবন, ঢাকা মেডিকেল কলেজ, সলিমুল্লাহ মেডিকেল কলেজ, ময়মনসিংহ মেডিকেল কলেজ, সিলেট মেডিকেল কলেজ, চট্টগ্রাম মেডিকেল কলেজসহ মোট ১০টি ভবনকে আধুনিক প্রযুক্তিসম্মত ব্যবস্থা গ্রহণ করে শক্তিশালী করারও অনুরোধ জানানো হয়েছে। এই ভবনগুলো পুরনো হওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আগামী ১৩ অক্টোবর আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে আজ এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। শাহ কামাল জানান, ১১ এবং ১২ অক্টোবর দুর্গাপূজা ও মহররমের ছুটি থাকার কারণে বাংলাদেশ দিবসটি পালন করবে ৯ অক্টোবর।

ওই দিন রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়াও ভূমিকম্পের ঝুঁকি মোকাবিলায় জনগণকে সচেতন করতে বাংলাদেশ সচিবালয়ে ওই দিন একটি মহড়া অনুষ্ঠিত হবে।

এই মহড়া ঘিরে আতঙ্কিত হওয়ার কিছু নেই বলেও জানান তিনি। উদ্ধার ও সচেতনতামূলক দুই পর্যায়ে মহড়া অনুষ্ঠিত হবে।

Print Friendly, PDF & Email