September 19, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

চট্টগ্রামের ট্রেইলার ধর্মঘট প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রাম বন্দর থেকে কন্টেইনার পরিবহনে নিয়োজিত প্রাইম মুভার ট্রেইলার ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে।

সচিবালয়ে রবিবার মহাসড়কে মোটরযানের অতিরিক্ত ওজন নিয়ন্ত্রণে বিভিন্ন স্টেক-হোল্ডারদের নিয়ে গঠিত উচ্চ পর্যায়ের কমিটির সভায় চট্টগ্রাম প্রাইম মুভার ট্রেইলার মালিক-শ্রমিক ঐক্য পরিষদের সদস্য সচিব মো. আবু বক্কর ছিদ্দিক ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দেন।

দাউদকান্দি ও মেঘনা সেতুর সামনে বসানো স্কেলে অনিয়ম ও চালক শ্রমিকদের হয়রানির অভিযোগ তুলে গত ২৬ সেপ্টেম্বর সকাল থেকে ধর্মঘট শুরু করে সংগঠনটি। এতে চট্টগ্রাম বন্দর থেকে কন্টেনার পরিবহন বন্ধ হয়ে যায়।

পরে ৩০ সেপ্টেম্বর চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) সদর দফতরে পুলিশ কমিশনারের সঙ্গে প্রাইম মুভার ট্রেইলার মালিক-শ্রমিক ঐক্য পরিষদ নেতাদের বৈঠকের পর ধর্মঘট স্থগিত করা হয়।

সচিবালয়ে পোশাক শিল্প কারখানার মালিক, পরিবহন শ্রমিক ও সরকারের ত্রিপক্ষীয় সভায় সভাপতিত্ব করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। দাবি মেনে নেওয়া হবে জানিয়ে সভায় ওবায়দুল কাদের, নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান, পোশাক কারখানা মালিক নেতারা ধর্মঘট স্থগিতের অনুরোধ করেন ঐক্য পরিষদ নেতাদের।

এ সময় ঐক্য পরিষদের সদস্য সচিব মো. আবু বক্কর ছিদ্দিক বলেন, ‘ধর্মঘট প্রত্যাহার করলাম।’

পরে সভাকক্ষের বাইরে বেরিয়ে তিনি সাংবাদিকদের বলেন, ‘সাত দফা দাবি নিয়ে আমরা দীর্ঘদিন আন্দোলন করছি। আজকের মিটিংয়ের আলোকে বিজিএমইএ সভাপতি, সড়ক পরিবহন মন্ত্রী, নৌপরিবহন মন্ত্রী, চট্টগ্রামের মেয়র, চট্টগ্রামের পুলিশ কমিশনার এ সাত দফা দাবি পূরণ করে দেবেন বলাতে আমি আমার কর্মসূচি প্রত্যাহার করেছি।’

সভায় সিটি করপোরেশনের কর ৫০০ টাকার স্থলে ১০ হাজার টাকা প্রত্যাহার, ট্রার্মিনাল প্রদান, প্রাইম মুভার চালকদের ভারি যান চালানোর লাইসেন্স প্রদান, বিআরটিএ’র আইনে সংশোধনী আনার দাবি পূরণের আশ্বাস দেওয়া হয়েছে বলেও জানান আবু বক্কর ছিদ্দিক।