March 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

লক্ষ্মী পুজো: গৃহসজ্জায় থাকুক লক্ষ্মীর বাহন পেঁচা

ডেস্ক:  দু’দিন বাদেই লক্ষ্মী পুজো। বাড়িতে পুজো হলে নিশ্চয়ই আত্মীয়-স্বজনের সমাগমও হয় সেই দিনটায়। তাই পুজোর দিন সাজিয়ে তুলুন আপনার বাড়িটাকেও। উপলক্ষ যে হেতু লক্ষ্মী পুজো তাই গৃহসজ্জার থিমে থাকুক লক্ষ্মীর বাহন পেঁচা।

পেঁচার ছবি এর চিত্র ফলাফল

দোকানে কিনতে পাওয়া যায় আলপনা স্টিকার। বাড়ির মেঝেতে লাগিয়ে দিলে কেউ বুঝতেও পারবেন না আঁকা না স্টিকার। পছন্দসই ডিজাইন বেছে নিন। যে হেতু থিম রাখছেন পেঁচা তাই আলপনার ডিজাইনও মানানসই বেছে নিন। সঙ্গে রাখতে পারেন লক্ষ্মীর পায়ের মোটিফ।

Special Article On Home Decor For Laxmi Puja-Ananda Utsav

নিজের ঘর সাজানোর সামগ্রীর মধ্যে খুঁজে দেখুন পেঁচা ডিজাইনের কোনও শো পিস আছে কিনা। থাকলে সেগুলোও এ দিন সাজিয়ে ফেলুন সুন্দর করে। লম্বা হারের সঙ্গে পেঁচা পেন্ডেন্ট এখন ফ্যাশনে খুবই ট্রেন্ড করছে। এই দিনের জন্য ঘরের কোনও দেওয়ালে থাকা পেন্টিং বা ওয়াল হ্যাঙ্গিং সরিয়ে দিতে পারেন এমনই একটা লম্বা চেন। যদি আপনার কাছে এমন হার না থাকে তাহলে গড়িয়াহাটের ফুটপাথ বা যে কোনও দোকানে সস্তায় পেয়ে যাবেন।

ঘরের পর্দা গোছা করেও এই চেন দিয়ে বেঁধে দিতে পারেন। পেঁচার পেন্ডেন্টটা রাখুন সামনের দিকে। সুন্দর লাগবে দেখতে।

যদি পেন্টিংয়ের শখ থাকে তাহলে সেখানেও রাখতে পারেন পেঁচার ছোঁয়া। তবে মাথায় রাখুন আপনার উদ্দেশ্য হল ঘর সাজানো।

owl

যদি বেশি খরচা করতে না চান তাহলে ইন্টারনেট থেকে খুঁজে প্রিন্ট করে ফ্রেমে বসিয়ে ঘর সাজাতে পারেন। ইউটিউবে সহজে ফ্রেম করার অনেক টিউটোরিয়াল ভিডিও পেয়ে যাবেন। বাড়ির কচিকাঁচাদের লাগিয়ে দিন কাজে। ওরাও ব্যস্ত থাকবে, আপনার কাজও হয়ে যাবে।

বাড়ির সোফার কুশন কভার, পর্দা, বেড কভার, বেড শিট, টেবিল কভার সব কিছুতেই এ দিন থাকতে পারেন পেঁচার প্রিন্ট। যদি আপনার কাছে এ রকম প্রিন্টের এ সব জিনিস থেকে থাকে তাহলে এ দিন সেগুলো পেতে নিন। যদি না থাকে তাহলে কিনে নিতে পারেন।

ঘরের এক কোনায় রাখতে পারেন পেঁচার মূর্তি। সঙ্গে থাকুক ফুলদানিতে ধানের ছড়া। লক্ষ্মী পুজোতে শুধুই পেঁচা কেন্দ্রিক নয়। তাই বসার ঘরের সেন্টার টেবিলে থালায় সাজিয়ে রাখতে পারেন ধানের ছড়া, লক্ষ্মীর ঝাঁপি , কয়েকটা কড়ি।

Print Friendly, PDF & Email