September 19, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ইতালীতে পুরস্কার পেল তৌকীর

ডেস্ক : এবার ইতালির ত্রেন্তো শহরে অনুষ্ঠিত রিলিজিয়ন টুডে ফিল্ম ফেস্টিভ্যালে স্পেশাল মেনশন অ্যাওয়ার্ড পেয়েছে তৌকীর আহমেদের নতুন সিনেমা ‘অজ্ঞাতনামা’।

শনিবার আনুষ্ঠানিকভাবে তৌকীর আহমেদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। ইতালি থেকে এই তথ্য জানিয়েছেন তৌকীর আহমেদ।

তৌকীর জানান, ইতালির বাঙালিদের সম্মানে সোমবার ‘অজ্ঞাতনামা’ ছবির একটি বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। আগামী মঙ্গলবার ঢাকার উদ্দেশে রওনা করবেন তিনি।

মুক্তির পরই দেশের বাইরে কসোভোর চলচ্চিত্র উৎসব ‘দ্য গডেস অন দ্য থ্রোন’-এ সেরা পরিচালক ও সেরা চিত্রনাট্যকার এবং ওয়াশিংটন ডিসির সাউথ এশিয়ান ফেস্টিভ্যালে সেরা পরিচালকের পুরস্কার অর্জন করেন তৌকীর।

ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত সিনেমাটিতে অভিনয় করছেন মোশারফ করিম, নিপূন, ফজলুর রহমান বাবু, আবুল হায়াত, শতাব্দী ওয়াদুদ, শাহেদ আলী সুজন, শহিদুজ্জামান সেলিম, শাহেদ শরীফ খান প্রমুখ। চলচ্চিত্রটির গল্প চিত্রনাট্য ও সংলাপ রচনা করেছেন তৌকীর আহমেদ নিজেই।

দীর্ঘ আট বছর পর চলচ্চিত্র নির্মাণ করেছেন তৌকীর আহমেদ। তিনি প্রথম চলচ্চিত্র ‘জয়যাত্রা’ নির্মাণ করেন ২০০৪ সালে। সেটি ছিলো মুক্তিযুদ্ধের চলচ্চিত্র। এরপর ২০০৬ সালে নির্মাণ করেন ‘রূপকথার গল্প’। ২০০৭ সালে হুমায়ূন আহমেদের গল্প নিয়ে নির্মাণ করেন ‘দারুচিনি দ্বীপ’ চলচ্চিত্রটি। ‘অজ্ঞাতনামা’ তৌকিরের চতুর্থ সিনেমা।

এটি মূলত মঞ্চনাটক হিসেবে লিখেছিলেন তৌকির। পরবর্তীতে সেটি থেকে চলচ্চিত্র নির্মাণ করেন। এর আগে ‘প্রতিসরণ’ও ‘ইচ্ছা মৃত্যু’ নামের আরও দুটি মঞ্চনাটক লিখেছেন তৌকির। এই নির্মাতা এখন নির্মাণ করছেন ‘হালদা’ নামের নতুন আরেকটি চলচ্চিত্র।