March 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

কোচিং ব্যবসায় জড়িত ৯৭ শিক্ষকের বিরুদ্ধে শাস্তির সুপারিশ

ডেস্ক: কোচিং বাণিজ্যে যুক্ত ও অর্থ উপার্জনের অভিযোগ প্রমাণিত হওয়ায় রাজধানীর ৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ৯৭ জন শিক্ষকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার জন্য সুপারিশ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

এমপিওভুক্ত ৪টি শিক্ষা প্রতিষ্ঠানের ৭২ জন শিক্ষক এবং সরকারি ৪টি বিদ্যালয়ের ২৫ জন শিক্ষক কোচিং বাণিজ্য ও অর্থ উপার্জনের সঙ্গে সংযুক্ত। গত রোববার মন্ত্রী পরিষদ সচিব বরাবর দুদক সচিব মো. শামসুল আরেফিনের স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানা যায়।

সুপারিশ পাওয়া শিক্ষকদের মধ্যে আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের ৩৬ জন, মতিঝিল মডেল স্কুল অ্যান্ড কলেজের ২৪ জন, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ৭ জন, রাজউক উত্তরা মডেল স্কুল অ্যান্ড কলেজের ৫ জন, মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের ১২ জন, মতিঝিল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ৪ জন, খিলগাঁও সরকারি উচ্চ বিদ্যালয়ের ১ জন এবং গভর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুলের ৮ জন শিক্ষক রয়েছেন।

দীর্ঘদিন একই প্রতিষ্ঠানে থেকে এই শিক্ষকরা কোচিং বাণিজ্যে জড়িয়েছেন এবং ‘অনৈতিকভাবে’ অর্থ উপার্জন করে আসছেন তাদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয়েছে। সরকারি নীতিমালা অনুযায়ী এক কর্মস্থলে শিক্ষকদের তিন বছর হলেই তাদের বদলি করার নির্দেশনা থাকলেও রাজনৈতিক চাপ, তদবির ও অনৈতিক আর্থিক লেনদেনের মাধ্যমে অনেকের বদলি আটকে থাকে বলে দুদকের তদন্তে উঠে আসে।

তাদের বিরুদ্ধে ‘কোচিং বাণিজ্য বন্ধ নীতিমালা-২০১২’ অনুযায়ী ব্যবস্থা নেওয়ার পাশাপাশি কোচিং বাণিজ্য বন্ধে সরকারকে আইন প্রণয়নের উদ্যোগ নিতে বলেছে দুদক।

এসব প্রতিষ্ঠানের প্রধান, পরিচালনা পর্ষদ এবং মন্ত্রিপরিষদ সচিবকে ওই সুপারিশ জানিয়ে আলাদা চিঠি পাঠানো হয়েছে বলে জানিয়েছেন মিশনের উপ-পরিচালক (জনসংযোগ) প্রনব কুমার ভট্টাচার্য্য।

Print Friendly, PDF & Email