October 23, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

৬০ সেকেন্ডে নিজেই করুন দীর্ঘায়ু পরীক্ষা

ডেস্ক: আপনি কি আপনার স্বাস্থ্যের প্রতি ভালো মনোযোগ দিচ্ছেন? আপনি চাইলে এটি এখনই আপনার ঘরে শুরু করতে পারেন।

এবিসি নিউজ মেডিক্যাল কান্ট্রিবিউটর ড. নাটালি অ্যাজার টুডে ডটকমকে কিছু এটি-নিজে-করুন স্বাস্থ্য পরীক্ষার কথা বলেছেন, যার প্রত্যেকটি করতে কেবল ৬০ সেকেন্ড সময় লাগে।

এর মধ্যে রয়েছে পা বাঁকা করে বসা ও ওঠার মাধ্যমে দীর্ঘায়ু বোঝার পরীক্ষা, জানালার ফ্রেমে তাকানোর মাধ্যমে দৃষ্টিশক্তি বোঝার পরীক্ষা, ঘড়ি আঁকার মাধ্যমে ডিমেনশিয়া বা স্মৃতিভ্রংশতা পরীক্ষা, কাগজের সাহায্যে থাইরয়েডের এবং বালিশের সাহায্যে ধমনীর সমস্যা বোঝার পরীক্ষা। এ নিয়ে ধারাবাহিক প্রতিবেদনের আজকের প্রথম পর্বে দীর্ঘায়ুর পরীক্ষাটি জেনে নিন।

তৎপরতা ও দীর্ঘায়ুর জন্য ক্রস-লেগড স্কোয়াট টেস্ট

আপনার পা-কে ক্রস বানান এবং স্কোয়াট ডাউন হয়ে মেঝেতে বসুন। তারপর এভাবেই উঠে দাড়ান। যদি আপনার এ পজিশনে সরাসরি বসতে এবং উঠতে পারেন অর্থাৎ টলে না পড়েন তাহলে ১০-এ ১০ পয়েন্ট পাবেন। কিন্তু যদি আপনি বসার সময় হাতের ভরের সাহায্য নেন, তাহলে ১ পয়েন্ট হারাবেন। উঠে দাড়ানোর সময় হাতের ভরের সাহায্য নিলে ১ পয়েন্ট হারাবেন।

মাংসপেশীর শক্তি, ভারসাম্য, নমনীয়তা ও তৎপরতার এই পরীক্ষায় স্কোর ৮ বা তার বেশি পেতে চেষ্টা করুন।

এই পরীক্ষা কিভাবে দীর্ঘায়ুর ভবিষ্যদ্বাণী করে? ডা. অ্যাজার বলেন, ‘এটি সঠিক সতর্কবার্তা প্রদান করে দীর্ঘায়ুর ভবিষ্যদ্বাণী করে থাকে। আপনার স্কোর যত কমবে, তত বেশি সম্ভাবনা থাকে যে আপনি আগামী ছয় বছরের মধ্যে মারা যাচ্ছেন।’

তথ্যসূত্র : টুডে