June 22, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

রোনালদোর গোলে দ্বিতীয়বার বিশ্ব চ্যাম্পিয়ন রিয়াল

ডেস্ক : ফিফা ক্লাব বিশ্বকাপে টানা দ্বিতীয়বারের মতো শিরোপা জিতে রেকর্ড গড়ল জিনেদিন জিদানের দল রিয়াল মাদ্রিদ। এর আগেরবার জাপানের দল কাশিমা অ্যান্টলার্সকে হারিয়ে শিরোপা জিতেছিল দলটি। এবার শিরোপা ধরে রাখার লড়াইয়ে শনিবার (১৬ ডিসেম্বর) রাতের ফাইনাল ম্যাচে রোনালদোর একমাত্র গোলে গ্রেমিওকে ১-০ গোলে হারিয়েছে রিয়াল।

শনিবার রাতে আবু ধাবির জায়েদ স্পোর্টস সিটি স্টেডিয়ামে ম্যাচের অধিকাংশ সময় বল দখলে রাখলেও ব্রাজিলিয়ান ক্লাবটির বিপক্ষে গোল পেতে বেশ ঘাম ঝরাতে হয়েছে রিয়ালকে। গোলশূন্য প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধে রোনালদোর ফ্রি কিক থেকে জয়সূচক গোলটি পায় রিয়াল।

প্রথমার্ধের ২৩ মিনিটে এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল রিয়াল মাদ্রিদ। তবে লুকা মদ্রিচের ক্রস ধরে দানি কারভাহালের সেই শট কর্নারের বিনিময়ে ফেরান গ্রেমিওর গোলরক্ষক। বিশ্রাম শেষ দুটি সুযোগ পেলেও কাজে লাগাতে পারেননি রোনালদো। তবে ম্যাচের ৫৩ মিনিটে কাঙ্খিত গোলের দেখা পায় রিয়াল। প্রতিপক্ষের ডি বক্সের সামান্য দূরে ফাউলের শিকার হন রোনালদো। আর তাতে ফ্রি-কিক পায় রিয়াল। আর এ ফ্রি কিক থেকে দুর্দান্ত এক গোলে দলকে এগিয়ে দেন পর্তুগিজ সুপারস্টার রোনালদো। বাকি সময়ে কোনো দল গোল না পাওয়ায় ১-০ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে রিয়াল।

টানা দ্বিতীয়বার ক্লাব বিশ্বকাপের শিরোপা দিয়ে আর একটি রেকর্ডে ভাগ বসিয়েছে রিয়াল। এ জয়ে সর্বোচ্চ তিনবার বার্সেলোনার ক্লাব বিশ্বকাপের শিরোপা জয়ের রেকর্ড ছুঁয়েছে দলটি। ২০১৭ সালে লা লিগা, চ্যাম্পিয়নস লিগ, উয়েফা সুপার কাপ ও স্প্যানিশ সুপার কাপসহ মোট পাঁচটি শিরোপা জিতল জিদানের রিয়াল। আর ক্লাব বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ গোল পাওয়া রোনালদোর এটি সপ্তম গোল। ক্লাব বিশ্বকাপের তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে মেক্সিকোর ক্লাব পাচুকা ৪-১ গোলে আল জাজিরাকে হারিয়েছে।