June 17, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

অভিবাসী শ্রমিকদের ইমিগ্রেশন সহজ করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

ডেস্ক: অভিবাসী শ্রমিকদের জন্য ইমিগ্রেশন জটিলতা কমিয়ে আনা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। এছাড়া তারা যেন প্রতারণার শিকার না হন সেটি নিশ্চিত করতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন তিনি।

আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আন্তর্জাতিক অভিবাসন দিবস উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করে প্রবাসী কল্যাণ মন্ত্রনালয়। মন্ত্রী নুরুল ইসলাম বিএসসির সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কোনো প্রতারণা শিকার যাতে না হতে হয় সেজন্য ইমিগ্রেশনে নজরদারি থাকবেই। তবে বৈধ কর্মসংস্থান নিয়ে যারা বিদেশ যাবেন তাদের ক্ষেত্রে যেন সহজে কাজটি সম্পন্ন হয় সেদিকে লক্ষ্য রাখা হবে।

মন্ত্রী বলেন, অভিবাসনের নামে যেন মানব পাচার না হয় সেদিকে নজর দিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে কাজ করতে হবে।

অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী বক্তব্য দেওয়ার আগে দক্ষিণ কোরিয়ায় থাকা  অভিবাসী শ্রমিকদের সঙ্গে ভিডিও কনফারেন্সে কথা বলা হয়। দক্ষিণ কোরিয়ার শ্রমিকরা বলেন, তারা ভালো আছেন এবং সেখানে  আরও শ্রমিক পাঠানোর সুযোগ আছে।

হুন্ডির মাধ্যমে টাকা না পাঠানোর আহ্বান জানিয়ে তিনি বলেন, বৈধ পথে রেমিটেন্স পাঠিয়ে আপনারা  দেশে উন্নয়নের ধারা অব্যাহত রাখবেন।