March 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

অসম্মানজনক ট্রোল রুখতে ব্যবস্থা নিল টুইটার

ডেস্ক: অসম্মানজনক বা অবমাননাকর ট্রোলিং রুখতে ব্যবস্থা নিল টুইটার। চলতি মাসেই এই ব্যবস্থা নিয়েছে সংস্থা বলে জানিয়েছেন টুইটারের সিইও জ্যাক ডর্সি।

তিনি বলেছেন, টুইটারে পরস্পরের সঙ্গে কথাবার্তা আরও রুচিপূর্ণ করতেই এই উদ্যোগ। যারা এই নিয়ম ভাঙবেন, সেই সব ট্রোলাররা সমস্যায় পড়বেন। এর ফলে আগামী দিনে টুইটারে আলাপ আলোচনা আরও নির্মল হবে বলেই আশা ডর্সির।

যে সব টুইটার অ্যাকাউন্ট থেকে অসম্মানজনক বা কুরুচিপূর্ণ মন্তব্য করা হয় সেগুলির উপর কড়া নজরদারি চলবে এখন থেকে। এজন্য বিশেষ সিগন্যালিং’র ব্যবস্থা করেছে টুইটার। এই সিগন্যাল পরীক্ষা করে দেখবে কোনও অ্যাকাউন্টের বৈধ ই-মেইল অ্যাড্রেস আছে কিনা, একই দিনে কোনও একজন অনেকগুলি অ্যাকাউন্টে রেজিস্ট্রার করেছেন কিনা বা কোনও অ্যাকাউন্ট থেকে কাউকে নিয়মিত টুইট করা হচ্ছে কিনা যিনি সেই টুইটের জবাব দিচ্ছেন না।

এভাবেই কুরুচিকর ট্রোল বন্ধ করা সম্ভব বলে মনে করছে সংস্থাটি। প্রথমে টুইটারের রিপোর্টে দেখা যায়, এক শতাংশ কুরুচিকর ট্রোলিং’র রিপোর্ট হচ্ছিল। কিন্তু নতুন সিগন্যালিং শুরু হওয়ার পর দেখা গেছে কুরুচিকর ট্রোলিং’র রিপোর্ট প্রায় ৪ শতাংশ কমে গেছে এবং কথাবার্তার মধ্যে কুরুচিকর মন্তব্যের রিপোর্ট প্রায় ৮ শতাংশ কমে গেছে।

Print Friendly, PDF & Email