March 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ডিজিটাল পোস্ট অফিসের উদ্যোক্তাদের আর্তনাদ

ডেস্ক: বাংলাদেশ ডিজিটাল পোস্ট অফিস উদ্যোক্তা ফোরাম কেন্দ্রীয় কমিটির সভাপতি দ্বিপায়ন সুশীল ও সাধারণ সম্পাদক এস এম মাজেদুল ইসলাম এক বিজ্ঞপ্তিতে জানান, বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ বির্ণিমানে “আমার গ্রাম আমার শহর” গড়ার লক্ষে তৃণমুল পর্যায়ে ডাক, টেলিযাগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনস্থ বাংলাদেশ ডাক বিভাগ প্রতিটি শহর থেকে গ্রামের প্রান্তিক পর্যায়ে ডিজিটাল ডাকঘরকে আধুনিক প্রযুক্তির আওতায় এনে ডিজিটাল সেবার মাধ্যমে জনগনের দোড় গোড়ায় সেবা পৌছে দেয়া অব্যাহত রেখেছে।

দেশের প্রতিটি ডিজিটাল ডাকঘরের উদ্যোক্তারা গ্রাম থেকে গ্রামান্তরে নিরবিচ্ছন্নভাবে সরকারের ডিজিটাল প্রযুক্তিসেবা ও দেশের শিক্ষিত বেকার যুবক-যুবতীদের মাঝে কম্পিউটার প্রশিক্ষণ প্রদান করেছে। ডিজিটাল ডাকঘরের উদ্যোক্তাদের আয় হতে ২০% টাকা প্রতিমাসে সরকারী কোষাগারে রাজস্ব জমা প্রদান করেন। বর্তমানে বৈশ্বিক মহামারী কোভিড-১৯ করোনা ভাইরাসের কারনে সরকার ঘোষিত সাধারণ ছুটির আলোকে বিগত ২৬ মার্চ হতে অধ্যাবদী ডিজিটাল ডাকঘরের সকল কার্যক্রম বন্ধ রয়েছে।

ডিজিটাল ডাকঘরের আয়ের প্রধান উৎস হলো কম্পিউটার প্রশিক্ষণ প্রদান। ২০২০ সালের মাধ্যমিক পরীক্ষা (এসএসসি)’র পর ডিজিটাল ডাকঘরের কম্পিউটার প্রশিক্ষণে ছাত্র-ছাত্রীরা ভর্তির সময় কোভিড-১৯ করোনা ভাইরাসের মত মহামারীর প্রাদূর্ভাবের কারনে বর্তমানে দেশের ৮৫০০ ডিজিটাল ডাকঘরের ১৭০০০ উদ্যোক্তারা চরম আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে। এমনকি উদ্যোক্তারা পরিবার পরিজন নিয়ে বর্তমানে মানবেতর জীবনযাপন করছে। না পারছে তারা কারো কাছে হাত পাততে না পারছে তারা কিছু করতে। উদ্যোক্তারা সরকারী অফিসে কাজ করে বলে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কিংবা মেম্বাররাও তাদেরকে কোন প্রকার সাহায্য সহযোগিতা করছে না।

এদিকে প্রধানমন্ত্রী ঘোষিত বিশেষ প্রনোদনার জন্য সারাদেশের ২৩টি পোস্টাল বিভাগের পক্ষ থেকে উদ্যোক্তারা ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রনালয়ের মন্ত্রী, সচিব ও ডাক বিভাগের মহাপরিচালক বরাবরে আবেদন করা হয়েছে। এ ব্যাপারে কোন দপ্তরের পক্ষ থেকে এখনো কোন যোগাযোগ করা হয়নি বলে জানান বাংলাদেশ ডিজিটাল পোস্ট অফিস উদ্যোক্তা ফোরাম কেন্দ্রীয় কমিটির সভাপতি দ্বিপায়ন সুশীল ও সাধারণ সম্পাদক এস এম মাজেদুল ইসলাম।

 

Print Friendly, PDF & Email