March 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

সিনেমার পর্দায় মহামারী

সম্পাদনা, প্রদিপ্ত কর্মকার: করোনা মহামারীর সঙ্গে লড়ছে গোটা বিশ্ব। কোভিড-১৯ যা করোনা ভাইরাস নামে পরিচিত।  বর্তমান সময়ে গণমাধ্যমের শিরোনামে প্রাধান্য বিস্তার করেছে। পৃথিবীর বিভিন্ন দেশে দ্রুত ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। সাধারণ সতর্কতা অবলম্বন করে আপনি এই ভাইরাসটির সংক্রমণ ও বিস্তারের ঝুঁকি কমিয়ে আনতে পারেন।

চিন থেকে শুরু হলেও বর্তমানে এসে পড়েছে আমাদের দেশেও। মানুষের জীবন যেহেতু এসব মহামারীর ছোবলে বারবার বিধ্বস্ত হয়েছে, তাই রুপোলি পর্দাতেও মহামারী বাদ যায়নি বিষয় হিসেবে। এ মহামারী-কেন্দ্রিক ছবি বানানোর জন্য ভূমিকা পালন করেছে হলিউড। ছবিতে উঠে এসেছে বিশ্ব মহামারীর বিভিন্ন ঘটনা। কখনও সেটা কাল্পনিক, কখনও বা বাস্তবে ঘটে যাওয়া ঘটনা।

ইরফানের অসমাপ্ত কাজ শেষ করবেন সুশান্ত সিং রাজপুত। নতুন নতুন সৃষ্টি, নতুন নতুন ছবি, দর্শকদের আনন্দ দেওয়ার জন্য বিভিন্ন অভিনয়ে, চরিত্রে, আরও অনেক কত কিছু বাকি ছিল। সবকিছু অসমাপ্ত রেখেই মাত্র ৫৩ বছর বয়সে চলে গেলেন Box Office কাপানো ইরফান খান।

ইরফান খানের কথা ভেবে বলিউল পরিচালক আনন্দ গান্ধী পরবর্তী সিনেমার গল্প লিখেছিলেন।প্রায় বিগত পাঁচ বছর ধরে সিনেমার Photography এর উপর কাজ করেছেন তিনি। তাই ইরফান খানের মৃত্যুতে পরিচালকের সব সপ্ন ভেঙে চুরমার হয়েছে। সবাই মনে করে ছিল পরিচালক আনন্দ গান্ধী এর সিনেমার Photography হয়তো কোনও সময় আর হবেনা। কারন ইরফান খান নেই। আসলে তা হচ্ছে না। পরিচালক আনন্দ গান্ধী আবার নতুন করে সিনেমার কাজ শুরু করতে যাচ্ছে।

এখন সিনেমার মূল চরিত্র ইরফান খানের জায়গায় সুশান্ত সিং রাজপুতকে দেখা যাবে। সিনেমার গল্পের সঙ্গে আজকের করোনা মহামারির সাথে মিল আছে। এই গল্পটা মহামারি নিয়ে লেখা।পরিচালক এই গল্পের এর ভেতর মহামারির ভয়াবহতা ফোটাতে চেয়েছেন। কিন্তু অদ্ভুত ভাবে আমরা আজ মহামারির সাক্ষী। যদি সব কিছু ঠিক ঠাক থাকে তাহলে এই সিনেমায় মহামারির পূর্ববর্তী-পরবর্তী জীবন আমরা এই ছবির মাধ্যমে দেখতে পারবো।

তথ্য সূত্র: সংবাদ প্রতিদিন

Print Friendly, PDF & Email