March 28, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

৭ই জুন ঐতিহাসিক ৬ দফা দিবস উদযাপন উপলক্ষ্যে 

ডেস্কঃ  ৭ই জুন ২০২০ ঐতিহাসিক ৬ দফা দিবস উদ্যাপন উপলক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন জাতীয় বাস্তবায়ন কমিটি’র পক্ষ থেকে আয়োজিত অনলাইন কুইজ প্রতিযোগিতা সফলভাবে সম্পন্ন হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৬ দফা আন্দোলন ও এরই ধারাবাহিকতায় বাংলাদেশের স্বাধীনতা অর্জন বিষয়ে সকলকে, বিশেষ করে তরুণ প্রজন্মকে নিবিঢ়ভাবে সম্পৃক্ত করার লক্ষ্যে ৭ই জুন ২০২০ তারিখ রাত ৯টা হতে রাত ১০টা এই এক ঘন্টা ব্যাপী ‘শতবর্ষে শত পুরস্কার’ শিরোনামে এই অনলাইন কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এই প্রতিযোগিতা দেশের ভেতরে বসবাসকারী সকল প্রতিযোগীর জন্য উন্মুক্ত ছিল।

দেশের ইতিহাসে এই প্রথমবারের মতো সম্পূর্ণ দেশীয় প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সকলের অংশগ্রহণের জন্য আয়োজিত এই অনলাইন কুইজ প্রতিযোগিতায় বিপুল সাড়া পাওয়া গেছে। প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য নিবন্ধনের নির্ধারিত সময় ৭ই জুন ২০২০ বিকাল ৩টার মধ্যে প্রায় ২ লক্ষ প্রতিযোগী নিবন্ধন সম্পন্ন করেন। ৭ই জুন ২০২০ রাত ৯টা থেকে প্রতিযোগিতা শুরু হওয়ার কথা থাকলেও যান্ত্রিক ত্রুটির কারণে কুইজ শুরু হতে বিলম্ব হওয়ায় বিপুল সংখ্যক প্রতিযোগীকে সুযোগ প্রদানের লক্ষ্যে রাত ৩টা পর্যন্ত কুইজ পরিচালনা করা হয়। নিবন্ধিতদের মধ্য থেকে ৪৬,৬৭৫ জন প্রতিযোগী নির্দিষ্ট সময়ে সফলভাবে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। ছয় মিনিটের মধ্যে সবচেয়ে বেশি প্রশ্নের সঠিক উত্তর দিতে পারার উপর ভিত্তি করে কম্পিউটার বিজয়ী নির্ধারণ করবে। যত দ্রুত সম্ভব মুজিববর্ষের ওয়েবসাইটে (য়ঁরু.সঁলরন১০০.মড়া.নফ) ফলাফল ঘোষণা করে কুইজ প্রতিযোগিতায় ১০০ জন বিজয়ীকে পুরস্কার প্রদান করা হবে। ১ম পুরস্কার ৩ লক্ষ টাকা, ২য় পুরস্কার ২ লক্ষ টাকা, ৩য় পুরস্কার ১ লক্ষ টাকা, ৪র্থ পুরস্কার ৫০ হাজার টাকা, ৫ম পুরস্কার ২৫ হাজার টাকা এবং বিশেষ পুরস্কার ৯৫টি প্রতিটি ১০ হাজার টাকা।

দেশে প্রথমবারের মতো এ ধরণের অনলাইন প্রতিযোগিতা আয়োজনে সহযোগিতার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, তথ্য মন্ত্রণালয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, কারিগরী সহায়তা প্রদানকারী প্রিয় ডটকম, পুরস্কার প্রদানকারী বাংলা ট্র্যাক ও বিশেষ করে অংশগ্রহণকারী সকল প্রতিযোগীকে এবং অ্যাসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্স (অ্যাটকো)সহ সকল প্রিন্ট-ইলেক্ট্রনিক ও অনলাইন গণমাধ্যমকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্য়াপন জাতীয় বাস্তবায়ন কমিটি’র পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানানো হয়েছে।
প্রেস বিজ্ঞপ্তি

Print Friendly, PDF & Email