March 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

না:গঞ্জে মসজিদে বিস্ফোরণে ক্ষতিগ্রস্তদের ৫ লাখ টাকা করে দিতে হাইকোর্টের নির্দেশ

ডেস্ক : নারায়ণগঞ্জ শহরের পশ্চিম তল্লায় মসজিদে বিস্ফোরণ ও অগ্নিকা-ের ঘটনায় নিহতদের পরিবার ও দগ্ধদের প্রত্যেককে ৫ লাখ টাকা করে দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
রিটটির ওপর প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলম সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট বেঞ্চ আজ এ আদেশ দেন। গতকাল বিষয়টির ওপর শুনানি শেষে আজ আদেশের জন্য ধার্য ছিল। তিতাস গ্যাস কর্তৃপক্ষকে এ টাকা দিতে নির্দেশ দিয়েছেন আদালত।
সাতদিনের মধ্যে এ টাকা পরিশোধ করতে হবে। নারায়ণগঞ্জের জেলা হতাহতের পরিবারের কাছে এ টাকা
বিস্ফোরণে দগ্ধ ও নিহতদের পরিবারকে ৫০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দিতে সংশ্লিষ্টদের কেন নির্দেশ দেয়া হবে না-তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে। চার সপ্তাহের মধ্যে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র সচিব, নারায়ণগঞ্জের মেয়র, তিতাস গ্যাসের ব্যবস্থাপনা পরিচালক (এমডি), রাজউক, ডিপিডিসি, নারায়ণগঞ্জের জেলা প্রশাসক ও পুলিশ সুপার (এসপি), মসজিদ কমিটিসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে হবে।
আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী তৈমুর আলম খন্দকার। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল নূর উস সাদিক।
নারায়ণগঞ্জের বাসিন্দা ও সুপ্রিমকোর্টের আইনজীবী ব্যারিস্টার মার-ই-য়াম খন্দকার সোমবার জনস্বার্থে হাইকোর্টে রিটটি দায়ের করেন।
গত শুক্রবার ৪ সেপ্টেম্বর রাত পৌনে ৯টার দিকে নারায়ণগঞ্জ শহরের পশ্চিম তল্লা এলাকার বায়তুস সালাত জামে মসজিদে এক বিস্ফোরণে অগ্নিদগ্ধ হন ৩৭ জন মুসল্লি। দগ্ধদের শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসার জন্য ভর্তি করা হয়।
সেখানে এ পর্যন্ত ২৮ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসাধীন বাকিদের অবস্থাও আশঙ্কাজনক বলে জানা গেছে।

সূত্র: বাসস

Print Friendly, PDF & Email