October 23, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

আদর্শবাদী হবার কারণেই এই দেশে বঙ্গবন্ধু হত্যার বিচার হয়েছে

তৌহীদ রেজা নূর: বাবার মত, কখনোবা বাবার চাইতেও বেশী একরোখা, ক্ষ্যাপাটে, আদর্শবাদী হবার কারণেই এই দেশে বঙ্গবন্ধু হত্যার বিচার হয়েছে, আর্ন্তজাতিক অপরাধ ট্রাইবুন্যালের আওতায় যুদ্ধাপরাধী ও মানবতার বিরুদ্ধে অপরাধকারীদের বিচার হচ্ছে। অদুর ভবিষ্যতে‌ ১৯৭১ সালে বাংলাদেশে সঙ্ঘটিত বর্বরোচিত জেনোসাইডের আন্তর্জাতিক স্বীকৃতিও নিশ্চয় তাঁর নেতৃত্বেই প্রতিষ্ঠা পাবে।

প্রতিদিন নিজের দলের মধ্যে, দলের বাইরে, দেশের মধ্যে, দেশের বাইরে নব নব উস্কানী, অন্যায়, অনাকাঙ্ক্ষিত নানা বিষয়ের মুখোমুখি হতে হয় তাঁকে। সামলাতে হয় সব চোয়াল শক্ত করে। করোটিতে পিতা-মাতা আর আপন স্বজনের নৃশংস হত্যার শিকার হবার স্মৃতি বহন করেও তিনি স্বপ্ন দেখেন এই দেশ মধ্যম আয়ের দেশ হবে, হবে উন্নত দেশ। বিরামহীন তিনি কাজ করে চলেছেন। নানা কুশীলবের পাতা নানা ফাঁদ ছিন্ন করে তিনি এই দেশে পদ্মা সেতু তৈরীর উদ্যোগ নেবার সাহস রাখেন। ওদিকে নিন্দুকেরা দিবারাত্র শাপ-শাপান্ত করে তাঁকে – ‘সরে না কেন, নড়ে না কেন, মরে না কেন’ এই সব কুৎসিত ভাবনা ভেবে। কিন্তু দেশপ্রমিক জাতির সৌভাগ্য যে, সেদিন দেশে ছিলেন না শেখ হাসিনা – থাকলে বাবার ভাগ্যবরণ করতে হতো তাঁকেও। তিনি আমাদের মাঝে রয়ে গেছেন বলেই আমরা এমন সব অভিজ্ঞতা বরণ করেছি, করছি যার তুল্যমুল্য একদিন ইতিহাসের কষ্টিপাথরে যাচাই হবে এবং তিনি যে জাতিকে আবার স্বপ্ন দেখিয়েছেন, সাহসী করেছেন, মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশের গন্তব্যের দিকে এগুতে এক বিশাল ক্ষেত্র নির্মাণ করে দিয়ে চলেছেন – সে সত্য অবধারিতভাবে অনুধাবন করবে আগামি প্রজন্ম। এর মাঝে সমালোচনা করার মত অনেক কিছুই হয়তো রয়েছে – কিন্তু সমাজ, দেশ, রাজনীতি, দল জুড়ে যে বিষ্টার উৎপাদন ও আমদানী হয়েছে – সেখানে চাইলেই রাতারাতি পরিচ্ছন্ন, নিপাট বাগান করা সম্ভব নয়। নানা প্রতিকুলতার এই সাগর ঠেলে এগিয়ে চলেছেন শেখ হাসিনা। সব পায়ে দ’লে – নিশ্চয় তিনি জাতিকে আরো আরো এগিয়ে দেবেন।

আজ বঙ্গবন্ধু কন্যা, বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র পচাত্তরতম জন্মদিবস। সকল পরিচয়সত্ত্বেও নিজগুনে তিনি গণমানুষের হাসিনা আপা। অদম্য হাসিনা আপার প্রতি অন্তহীন ভালোবাসা, শুভেচ্ছা ও অভিবাদন।
(ইমেজ ইন্টারনেট থেকে)