October 23, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

শিরোপা ফিরে পেতে চান মরগান ও কোহলি

ডেস্ক: গত টি-২০ ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরে যাওয়ার ৫ বছর পর কিছুটা কম ফেভারিট হিসেবেই বিশ্বকাপের দ্বিমুকুট জয়ের মিশন শুরু করতে যাচ্ছে ইয়োইন  মরগানের ইংল্যান্ড। যদিও এই যাত্রায় দলে নেই বেন স্টোকস।
পিছিয়ে নেই বিরাট কোহলির ভারতও। তবে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে সব সময়ের জন্য বিপজ্জন ওয়েস্ট ইন্ডিজ ও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ন নিউজিল্যান্ডের সঙ্গে। দক্ষিন আফ্রিকা, সাবেক চ্যাম্পিয়ন পাকিস্তান, শ্রীলংকা, বাংলাদেশ ও আফগানিস্তানের কথা না হয় বাদই থাকল।
করোনা মহামারির কারণে দুইবার পিছিয়ে যাবার পর আগামী ১৭ অক্টোবর ওমান ও সংযুক্ত আরব আমিরাতে শুরু হতে যাচ্ছে টি-২০ বিশ্বকাপের সপ্তম আসর। আসরের কোয়ালিফাইং রাউন্ডে প্রথমবারের মত প্রতিদ্বন্দ্বিতা করতে যাচ্ছে পাপুয়া নিউগিনি।
শীর্ষ দলগুলো আগামী ২৩ অক্টোবর থেকে টুর্নামেন্টে যুক্ত হবে। সুপার টুয়েলভ এর প্রথম ম্যাচে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া ও দক্ষিন আফ্রিকা। আর ইংল্যান্ড লড়বে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। অবশ্য করোনার কারনে স্টেডিয়ামগুলোতে ধারন ক্ষমতার ৭০ শতাংশ দর্শক প্রবেশের অনুমতি পাবে।
এই মুহুর্তে টি-২০ র‌্যাংকিংয়ের শীর্ষে থাকা ইংল্যান্ড ৫০ ওভারের বিশ্বকাপ শিরোপা জয় করেছে নিউজিল্যান্ডকে হারিয়ে। ২০১৯ সালে লর্ডসে শিরোপা জয় করা দলটি ফের সাদা বলের ম্যাচে আধিপত্য প্রতিষ্টা করেছে।
মরগানের  দলটিতে অবশ্য নেই গত ওয়ানডে  বিশ্বকাপের শিরোপাজয়ে গুরুত্বপুর্ন  অবদান রাখা  স্টোকস ও জোফরা আর্চার। তারপরও দলটিকে ফেভারিটদের একটি হিসেবে মনে করেন সহ-অধিনায়ক জস বাটলার। তিনি বলেন,‘ জানি এই খেলার দুই সুপার স্টার বেন ও জোফরাকে আমরা মিস করব। কিন্তু আমি এখনো আমাদের দলের সত্যিাকারের কিছু ম্যাচ জয়ীকে দেখতে পাচ্ছি।’
২০১৬ সালে কলকাতার ইডেন গার্ডেনে অনুষ্ঠিত বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ড বেশ ভালভাবেই জয়ের পথে টিকে ছিল। তাদেরকে হারানোর জন্য শেষ ওভারে ক্যারিবীয়দের প্রয়োজন ছিল ১৯ রান। কিন্তু স্টোকের বলে কার্লোস ব্র্যাথওয়েট টানা চারটি ছক্কা হাকিয়ে ম্যাচটি বের করে নেন। ওয়েস্ট ইন্ডিজকে এনে দেন টি-২০ বিশ্বকাপের দ্বিতীয় শিরোপা।
ওই দলের বেশ কয়েকজন খেলোয়াড় এবারের বিশ্বকাপেও ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলবেন। কাইরন পোলার্ডের নেতৃত্বাধীন ক্যারিবীয় দলটিতে রয়েছেন ৩৮ বছর বয়সি ডোয়াইন ব্রাভো এবং ৪২ বছর বয়সি ক্রিস গেইল।
আগামী ২৪ অক্টোবর চির প্রতিদ্বন্দ্বি পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে এশিয়ার পরাশক্তি ভারত। টুর্নামেন্ট শেষে টি-২০ দলের অধিনায়কের পদ থেকে সরে দাঁড়াতে চাওয়া কোহলি চান এর আগে একটু আঁচড় কেটে রাখতে। ২০০৭ সালের উদ্বোধনী আসরের মত ফের সফলতা পেতে চান কোহলি। ওই সময় দলের নেতৃত্বে ছিলেন এমএস ধোনি।
কোহলির উত্তরসুরি হিসেবে দায়িত্ব নিতে যাওয়া রোহিত শর্মা ভারতের হয়ে গুরুত্বপুর্ন ভুমিকা রাখার সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে দলীয় সফলতায় কার্যকরী হয়ে উঠতে পারেন ইয়র্কার কিং জসপ্রিত বুমরাহ। এদিকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) সর্বাধিক ৩০ টি ছক্কা হাকিয়ে সবার নজর কেড়েছেন কেএল রাহুল। টি-২০ বিশ্বকাপের আগমুহুর্তে তার এই ফর্ম আরব-আমিরাতের মাঠে কার্যকরী ভুমিকা রাখতে পারে।
এদিকে বিশ্বের জনপ্রিয় ওই ক্রিকেট লিগে ছয়টি হাফ সেঞ্চুরি সহ ৫১৩ রান করা গ্লেন ম্যাক্সওয়েল অনুপ্রনাীত করতে পারেন অস্ট্রেলিয়ার প্রথম টি-২০ বিশ্বকাপ শিরোপা জয়ে। কেন উইলিয়ামসের নেতৃত্বাধীন তাদের তাসমান প্রতিবেশী নিউজিল্যান্ডের দৃষ্টি দ্বিতীয় বিশ্ব শিরোপা জয়ের দিকে। গত জুনে ভারতকে হারিয়ে টেস্ট চ্যাম্পিয়নশীপের শিরোপা জয় করেছে কিউইরা।
নিউজিল্যান্ডের কোচ গ্যারি স্টিড বলেন,‘আমরা কঠিন গ্রুপে পড়েছি। নিশ্চিত করেই বলতে পারি ছয় থেকে সাতটি দল বিশ্বকাপ শিরোপা জয়ের যোগ্য। আমার মতে বিশ্ব ক্রিকেটের জন্য এটি খুবই ভাল দিক।’
টুর্নামেন্টে গ্রুপ ওয়ানে নিউজিল্যান্ডের সঙ্গে রয়েছে ভারত, পাকিস্তান ও আফগানিস্তান। আর গ্রুপ টু’তে পড়েছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিন আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ। আসরে এখনো আন্ডরডগ হিসেবেই বিবেচিত হচ্ছে দক্ষিন আফ্রিকা ও সাবেক চ্যাম্পিয়ন পাকিস্তান। আর সুপার ১২ পর্বে খেলার জন্য আইসিসি সহযোগি সদস্য দেশের সঙ্গে খেলতে হচ্ছে শ্রীলংকা ও বাংলাদেশকে। (বাসস )