December 6, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

এসএলবিএমের উৎক্ষেপণ নিয়ে যুক্তরাষ্ট্রের ‘দ্বিমুখী মনোভাবের’ সমালোচনা উ.কোরিয়ার

ডেস্ক: উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্রের পরীক্ষা চালানো নিয়ে যুক্তরাষ্ট্রের ‘দ্বিমুখী মনোভাবের’ কঠোর সমালোচনা করেছে পিয়ংইয়ং। এ বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকের পর বৃহস্পতিবার দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম পরিবেশিত প্রতিবেদনে এ সমালোচনা করা হয়। খবর এএফপি’র।
উত্তর কোরিয়া মঙ্গলবার ডুবোজাহাজ থেকে উৎক্ষেপণযোগ্য নতুন ধরনের একটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। সাম্প্রতিক সপ্তাহগুলোতে ধারাবাহিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ক্ষেত্রে এটি হচ্ছে তাদের সর্বষেশ পরীক্ষা। যুক্তরাষ্ট্র ও ব্রিটেন নিউইয়র্কে কূটনৈতিক বৈঠক আহ্বানের প্রেক্ষাপটে পিয়ংইয়ং এ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো।
তবে উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান, যুক্তরাষ্ট্রকে লক্ষ্য করে এটির পরীক্ষা চালানো হয়নি। কেবলমাত্র দেশের প্রতিরক্ষা ব্যবস্থা শক্তিশালী করে গড়ে তোলার লক্ষ্যেই এ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করা হয়।
উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ পরিবেশিত এক বিবৃতিতে ওই মুখপাত্র বলেন, ‘সুতরাং এ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা নিয়ে  যুক্তরাষ্ট্রের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।’
বিবৃতিতে আরো বলা হয়, যুক্তরাষ্ট্রের এ ধরনের অস্ত্র থাকায় বা তৈরি করায় একই অস্ত্রের পরীক্ষা চালানোর জন্য ওয়াশিংটনের উত্তর কোরিয়ার সমালোচনা দ্বিমুখী মনোভাবের সুস্পষ্ট বহিঃপ্রকাশ।(বাসস )